মঙ্গলবার ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিজিং কোম্পানিগুলোকে ব্যাংকগুলো সতর্ক

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ৩১ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   460 বার পঠিত

লিজিং কোম্পানিগুলোকে ব্যাংকগুলো সতর্ক

দেশের ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) তহবিলের ৬৭ শতাংশই আসে ব্যাংকগুলোর কাছ থেকে। পিপলস লিজিং অবসায়ন ঘোষণার পর থেকে ব্যাংকগুলো কিছু কিছু আর্থিক প্রতিষ্ঠানকে তহবিল জোগান বন্ধ করে দিয়েছে। এ কারণে এ খাতে তারল্য সংকট ঘনীভূত হতে শুরু করেছে।
এ পরিস্থিতিতে নগদ অর্থের চাহিদা মেটাতে আর্থিক প্রতিষ্ঠানগুলো আন্তব্যাংক মুদ্রাবাজারে (কলমানি মার্কেট) অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়ায় কলমানির সুদের হার ছয় শতাংশের ঘরে উঠে এসেছে, যা গত ঈদুল ফিতর বা ঈদুল আজহার সময়ও দেখা যায়নি। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী গত বুধবার কলমানির গড় (ভারিত) সুদহার ছিল ৫ দশমিক ০৭ শতাংশ, যা গত চার বছরের মধ্যে সর্বোচ্চ সুদহার।

২০১৫ সালের অক্টোবরে কলমানি মার্কেটের গড় সুদহার ছিল ৫ দশমিক ৬৩ শতাংশ। এরপর আর কখনও পাঁচ শতাংশের ওপর ওঠেনি কলমানির গড় সুদহার। গত ঈদুল ফিতরের সময়ও কলমানির গড় সুদহার ছিল ৪ দশমিক ৫৪ শতাংশ। গত ঈদুল আজহার সময় কলমানির গড় সুদহার ছিল ৪ দশমিক ৫৬ শতাংশ।

যদিও এখনও ভালো আর্থিক প্রতিষ্ঠানে বাণিজ্যিক ব্যাংকগুলো অর্থায়ন অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) নেতারা।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা সম্প্রতি বলেন, ‘এনবিএফআইগুলোর তহবিলের ৬৭ শতাংশ আসে ব্যাংকের কাছ থেকে। এর মধ্যে একটি অংশ সরাসরি আমানত হিসেবে আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখে ব্যাংকগুলো। একটি অংশ থাকে ব্যাংকের অর্থায়ন বা বিনিয়োগ হিসেবে। এছাড়া কলমানি মার্কেট থেকেও ব্যাংকগুলোর কাছ থেকে ধার করে আর্থিক প্রতিষ্ঠানগুলো।’

বাকি ৩৩ শতাংশ তহবিল আসে সরাসরি আমানত থেকে। এ আমানতের মধ্যে সিংহভাগই আসে (৩৩ শতাংশের ২৫ শতাংশীয় পয়েন্ট) বড় করপোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে।

বাংলাদেশ ব্যাংকের ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে আরও বলেন, ‘সম্প্রতি পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড নামের আর্থিক প্রতিষ্ঠানটি অবসায়ন ঘোষণার পর থেকে ব্যাংকগুলো সব আর্থিক প্রতিষ্ঠানেই তহবিল জোগান বন্ধ করে দিয়েছে। আমাদের কাছে প্রতিদিনই আর্থিক প্রতিষ্ঠানগুলো অভিযোগ করছে যে, তারা তহবিল পাচ্ছে না।’ এতে আর্থিক প্রতিষ্ঠানগুলো আরও সংকটে পড়বে বলে আশঙ্কা করছেন তিনি।

বিএলএফসিএ’র চেয়ারম্যান ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. খলিলুর রহমান এ প্রসঙ্গে বলেন, ‘সব আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে ব্যাংক এমনটি করছে না। কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে করছে। কেননা, আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যাংকেরও গ্রাহক। ব্যাংক যখন জানতে পারে যে, তার একটি গ্রাহক টাকা ফেরত দিতে পারছে না, তখন সে তো একটু সতর্ক হবেই। তবে পরিস্থিতি যতটা

খারাপ মনে হচ্ছে, ততটা খারাপ নয়। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই ঠিক হয়ে যাবে ইনশাল্লাহ।’
জানা গেছে, গত ১০ জুলাই ঘোরতর অনিয়ম ও দুর্নীতির অভিযোগে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড অবসায়নের ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক। পরবর্তীকালে একজন অবসায়ক বসিয়ে আর্থিক প্রতিষ্ঠানের দায়দেনা চিহ্নিত করে আমানতকারীদের অর্থ ফেরতের প্রক্রিয়াও শুরু হয়েছে।

এদিকে পিপলস লিজিং অবসায়নের পর আরও একাধিক আর্থিক প্রতিষ্ঠান অবসায়নের আশঙ্কার কথাও ব্যাংক খাতে রটছে।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ বিষয়ে বলেন, ‘এটি অত্যন্ত সংবেদনশীল একটি বিষয়। এক্ষেত্রে আগাম কোনো কথা বলার সুযোগ নেই। তবে বাংলাদেশ ব্যাংক এখন পর্যন্ত অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠান অবসায়নের কাজে হাত দেয়নি। অতএব, এখনই অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠান অবসায়নের সুযোগ নেই।’

গত রোববার রাষ্ট্রীয় ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, ওইদিন পর্যন্ত দেশের ব্যাংক খাতে ৯২ হাজার কোটি টাকা উদ্বৃত্ত তারল্য রয়েছে। এই তারল্য ব্যাংকগুলো ঋণ বিতরণ বা বিনিয়োগের কাজে লাগাতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩৪ পূর্বাহ্ণ | শনিবার, ৩১ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।