শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শুরুতে আশা জাগিয়ে হতাশায় শেষ

  |   রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   11 বার পঠিত

শুরুতে আশা জাগিয়ে হতাশায় শেষ

আজ ৮ সেপ্টেম্বর সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শুরু হয় দেশের শেয়ারবাজার। এতে বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার হয় যে বাজারে আজ ইতিবাচক লেনদেন হবে। কিন্তু সে আশায় গুড়েবালি। বেলা ১১টা ৭ মিনিট পর থেকে সূচকের একটানা পতন ঘটে। তবে দিনশেষে সূচকের পতন হলেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ র ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৬ শতাংশ বা ৪৯.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৭৯.৩০ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২১.৩৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৪.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১০০.১৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪ টির, কমেছে ২৮৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৬.১২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৮ কোটি ৮৬ লাখ ৭৫ হাজার ৩৪৪ টি শেয়ার ১ লাখ ৮৭ হাজার ৮৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৭৮ কোটি ৮২ লাখ ১৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৫ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৮ শতাংশ বা ১০.৪২ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৭২৮.৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২২৮.৮০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১১৪.৩৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ৯৮ টির, কমেছিল ২৫০ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৪৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৪.৮১ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

গত কার্যদিবসে ডিএসইতে ১৮ কোটি ৪০ লাখ ৭৩ হাজার ৩৩৫ টি শেয়ার ১ লাখ ৮০ হাজার ৩৪৫ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৬৭৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৮৬ শতাংশ বা ১৪১.০৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ২৩৭.৬৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৩৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭ টির, কমেছে ১৬১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৪৩ লাখ ৩১ হাজার ৩৩৬ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০২ অপরাহ্ণ | রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।