বুধবার ৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিকদের গ্রুপ বীমা নিশ্চিত করতে আইডিআরএ’র উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   176 বার পঠিত

শ্রমিকদের গ্রুপ বীমা নিশ্চিত করতে আইডিআরএ’র উদ্যোগ

দেশের শিল্প ও কল-কারখানার কর্মীদের গ্রুপ বীমা নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সে লক্ষ্যে গত ২৫ জানুয়ারি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা। চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

চিঠিতে বলা হয়েছে, স্বল্প সংখ্যক শিল্প এবং কল-কারখানায় কর্মরত শ্রমিকদের জন্য গ্রুপ বীমা চালু করা হলেও অধিকাংশ ক্ষেত্রেই তার যথাযথ প্রতিফলন হয়নি। এতে শ্রমিকদের স্বার্থ যথাযথভাবে সংরক্ষিত হচ্ছে না। বিগত কয়েক বছরে কতিপয় শিল্প প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডসহ অন্যান্য দুর্ঘটনায় উল্লেখযোগ্য সংখ্যক শ্রমিকের অনাকাক্সিক্ষত মৃত্যু এবং অনেক শ্রমিকের অঙ্গহানীসহ স্বাস্থ্যগতভাবে অক্ষম হওয়ায় শ্রমিক ও তার পরিবার এবং শিল্প মালিকগণ আর্থিকভাবে মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছেন।

সংস্থাটি বলছে, গ্রুপ বীমা চালুর মাধ্যমে শিল্প ও কল-কারখানায় কোন অনাকাক্সিক্ষত দুর্ঘটনায় শ্রমিক ও তার পরিবারকে আর্থিক সুরক্ষা বলয়ের আওতায় আনাসহ শিল্প ও কল-কারখানার মালিকদের আর্থিক দায়ের সিংহভাগ বীমা প্রতিষ্ঠানের মাধ্যমে নির্বাহ করা যায়। ফলে কর্মকালীন দুর্ঘটনার শিকার শ্রমিক-কর্মচারীর স্বাস্থ্যঝুঁকি হ্রাস ও আর্থিক নিরাপত্তা প্রদান করা সম্ভব হবে।

এই প্রেক্ষিতে বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (সংশোধিত ২০১৮) এর ৯৯ ধারা অনুযায়ী সকল প্রতিষ্ঠানে গ্রুপ বীমা চালু করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। অন্যদিকে বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ এর ৩৬(১) ধারা অনুসারে সকল প্রতিষ্ঠানে গ্রুপ বীমা চালু করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)’কে অনুরোধ জানিয়েছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ্য, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (সংশোধিত ২০১৮) এর ৯৯(৩) ধারায় শতভাগ রপ্তানিমুখী শিল্প সেক্টর অথবা শতভাগ বৈদেশিক মুদ্রা বিনিয়োগকারী শতভাগ রপ্তানীমুখী শিল্প সেক্টরসহ অন্যান্য শিল্প সেক্টরে সরকার কর্তৃক কেন্দ্রীয় তহবিল স্থাপিত হলে উক্ত শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য গ্রুপ বীমা করার প্রয়োজন হবে না বলে উল্লেখ রয়েছে।

অন্যদিকে বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ এর ৩৬(১) ধারায় বাধ্যতামূলক গ্রুপ বীমা চালুর বিষয়ে বলা হয়েছে, যে সকল প্রতিষ্ঠানে অন্যুন ২৫ জন স্থায়ী শ্রমিক কর্মরত আছেন, সেখানে মালিক প্রচলিত বীমা আইন অনুযায়ী গ্রুপ বীমা চালু করবেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫৮ অপরাহ্ণ | শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।