শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ০৯ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   162 বার পঠিত

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

শুরুতে উত্থান হলেও দিন শেষে সূচক পতনের মধ্য দিয়ে রোববার (৯ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ব্যাংক-বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এদিন সূচক কমেছে ৫৪ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৮৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ শেয়ারের দর ও লেনদেন। এর ফলে টানা ছয় কার্যদিসব পর পুঁজিবাজারে দরপতন হলো। বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার বীমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল দুপুর ১২টা পর্যন্ত। কিন্তু তারপর থেকে ব্যাংকের পাশাপাশি বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির হিড়িক পড়ে। এই শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিল দিনের বাকি লেনদেন পর্যন্ত।

এদিকে বাজারের আজকের সূচক পতনকে দরপতন বলছেন না সংশ্লিষ্টরা। তারা বলছেন, ‘এটা মূল্যসংশোধন’। তাদের মতে, টানা ছয়দিন উত্থানে শেয়ারের দাম বৃদ্ধির পর এদিন মুনাফা তুলে নেয়ায় তাই সূচক কমেছে। এটা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার বাজারে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ১৫ লাখ ২৬ হাজার ৫৭১টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৪৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ৫৪ পয়েন্ট কমে ৬ হাজার ৯৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ৪ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ২৩ পয়েন্ট।

এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৬১ কোটি ৮ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

রোববার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল, বিএসসি, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, লাফার্জহোলসিম, পাওয়ার গ্রিড, ফরচুন সুজ, বিএসসিসিএল, ফারইস্ট ইসলামী লাইফ, সাইফ পাওয়ার এবং দা পেনিনসুলা হোটেল লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৮৩ পয়েন্ট কমে ২০ হাজার ৩১১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৪টির। আর অপরিবর্তিত ছিল২৪টির।

এ বাজারে লেনদেন হয়েছে ৪০ কোটি ৫২ লাখ ৭২ হাজার ১০২টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ২৯ লাখ ২২ হাজার ২৩৩ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:০৮ অপরাহ্ণ | রবিবার, ০৯ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।