শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

  |   মঙ্গলবার, ২০ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   22 বার পঠিত

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

আজ ২০ আগস্ট সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও কিছু সময় পরই উত্থান ঘটে। এরপর আবারও সূচকের উত্থান ঘটে। কিন্তু দুপুর ১২টা থেকে সূচকের একটানা পতন হয়। এর ফলে সূচকের মিশ্র প্রবণতায় টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৪ শতাংশ বা ৬০.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭১৫.৩৫ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৬.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২৯.৬৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৭.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯৩.২৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪ টির, কমেছে ৩০১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৬.১২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৫ কোটি ৩৬ লাখ ১৫ হাজার ২৮৪টি শেয়ার ১ লাখ ৩৩ হাজার ৭০৯ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫১৮ কোটি ৬১ লাখ ৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৯ আগস্ট ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৫ শতাংশ বা ৩.১৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৭৭৫.৪৯ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৪৬.১৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৪৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১২১.১৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১১৯ টির, কমেছিল ২৪৭ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৩০ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩০.০৫ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

গত কার্যদিবসে ডিএসইতে ২৩ কোটি ৮৩ লাখ ৩০ হাজার ৫টি শেয়ার ১ লাখ ৭২ হাজার ২৯৭ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ১৫ লাখ ১২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৮৮ কোটি ৫৪ লাখ ৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.১১ শতাংশ বা ১৮৫.৯২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ৪৩০.২১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৯ টির, কমেছে ১৫৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ১৯ লাখ ১ হাজার ৯৬৫ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২০ আগস্ট ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।