শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোমল্যান্ড লাইফে মুখ্য নির্বাহীর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তদন্তে কমিটি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   187 বার পঠিত

হোমল্যান্ড লাইফে মুখ্য নির্বাহীর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তদন্তে কমিটি

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার মন্ডলের বিরুদ্ধে ক্ষমতার অপপ্রয়োগ বা অপব্যবহারের অভিযোগ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে পরিচালনা পর্ষদ।

১৫ জানুয়ারি অনুষ্ঠিত হোমল্যান্ড লাইফের ১৩৬ তম পর্ষদ সভার সিদ্ধান্ত অনুযায়ী এই কমিটি গঠন করা হয়।

ওই সভায় কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার মন্ডলের বিরুদ্ধে অনুমোদন ছাড়া এফডিআর ভাঙ্গানো, ডেলিগ্যাশন অব ফাইন্যান্সিয়াল রুলস ভঙ্গ করে ব্যয় করা, চাকুরির অবসান/বরখাস্তে কর্তৃপক্ষের অনুমোদন না নেয়া প্রভৃতি অভিযোগে অনাস্থা প্রস্তাব গৃহীত হয়। একইসঙ্গে এসব অভিযোগ তদন্তে কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। ওই সিদ্ধান্তের আলোকে ৩১ জানুয়ারি কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক ইশতিয়াক হোসেন চৌধুরীকে আহ্বায়ক ও স্বতন্ত্র পরিচালক মো. আখতার হোসেন এবং পরিচালক মোহাম্মদ শামীম আহমদকে সদস্য করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে আদেশ জারি করেন হোমল্যান্ড চেয়ারম্যান মো. হান্নান মিয়া।

ওই আদেশে, তদন্ত কমিটিকে তিনটি বিষয় খতিয়ে দেখে পত্রপ্রাপ্তির ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়। তদন্তের এসব বিষয়ের মধ্যে রয়েছে (১) মুখ্য নির্বাহী বা সিইও কর্তৃক বন্ড/এফডিআর ভাঙ্গানোয় অনুমতি ছিলো কি না বা কোম্পানির বিদ্যমান আইনের প্রতিকূল কি না? (২) এক লক্ষ টাকার ঊর্ধ্বের ব্যয়ে ডেলিগ্যাশন অব ফাইন্যান্সিয়াল পাওয়ারের খেলাপ করে সিইও ক্ষমতার অপব্যবহার করেছেন কি না এবং ব্যয়গুলোতে যৌক্তিকতা আছে কি না? (৩) কর্মকর্তা বা কর্মচারীর যাদের চাকুরির অবসান/বরখাস্ত হয়েছে সে ক্ষেত্রে তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন কি না তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

একইসঙ্গে এসভিপি (অর্থ ও হিসাব) মো. ইরফানুল হককে অ্যাকাউন্টের ব্যাংক স্টেটম্যান্ট তদন্ত কমিটির কাছে পেশ করতে এবং এক লক্ষ টাকা বা তার বেশি অর্থ পরিশোধের অনুমোদন সংক্রান্ত তথ্য উপস্থাপন করার নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া হেড অব আইটি ইঞ্জিঃ আবু ইউসুফকে কমিটির নির্দেশ মতো প্রতিবেদন প্রণয়নে সার্বক্ষণিক সহায়তা করতে বলা হয়েছে হোমল্যান্ড চেয়ারম্যানের ওই আদেশে। অবগতির জন্য তদন্ত কমিটি গঠনসংক্রান্ত এই আদেশের অনুলিপি হোমল্যান্ডে আইডিআরএ’র পর্যবেক্ষক ও নির্বাহী পরিচালক মো. হারুন-অর-রশিদকে পাঠানো হয়।

জানতে চাইলে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মো. হান্নান মিয়া বলেন, ‘হোমল্যান্ড পরিচালনা পর্ষদের পক্ষ থেকে তিন পরিচালকের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মুখ্য নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার মন্ডল ক্ষমতার অপব্যবহার করছেন কি না কমিটি সে বিষয়ে তদন্ত করবে। তবে সহযোগিতার অভাবে তারা এখনো তদন্ত করতে পারছেন না।’

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ এপ্রিল ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।