মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বি’ ক্যাটেগরিতে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ১৭ এপ্রিল ২০১৯   |   প্রিন্ট   |   804 বার পঠিত

‘বি’ ক্যাটেগরিতে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স

‘এ’ থেকে ‘বি’ ক্যাটেগরিতে অবনতি হলো প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
কোম্পানিটি ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের পাঁচ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। তাই ‘এ’ ক্যাটেগরি থেকে ‘বি’ ক্যাটেগরিতে কোম্পানিটির অবনতি হলো। ‘বি’ ক্যাটেগরির অধীন মঙ্গলবার থেকে শুরু হবে কোম্পানিটির শেয়ার লেনদেন।
এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক জারি করা নিয়ম অনুযায়ী স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো সিকিউরিটির ক্যাটেগরি পরিবর্তনের ক্ষেত্রে পরিবর্তিত ক্যাটেগরিতে ওই সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ প্রদানে নিষেধাজ্ঞা জানানো হয়েছে। ক্যাটেগরি পরিবর্তনের প্রথম ৩০ দিন এই ঋণ দেওয়া যাবে না। অর্থাৎ আজ থেকে পরবর্তী ৩০ দিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

রোববার ডিএসইতে শেয়ারদর তিন দশমিক ৪২ শতাংশ বা ৫০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১৪ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৪ টাকা ৩০ পয়সা। দিনজুড়ে ৫০ হাজার ৫৬৭টি শেয়ার মোট ৪৭ বার হাতবদল হয়, যার বাজারদর সাত লাখ ২৭ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিম্ন ১৪ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ১৫ টাকায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ১২ টাকা ৬০ পয়সা থেকে ২৭ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।

এর আগে ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। এ সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৪৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ১৪ টাকা ২৮ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ছয় পয়সা ও ১৪ টাকা আট পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে চার কোটি ১০ লাখ ৪০ হাজার টাকা, যা আগের বছর ছিল দুই কোটি ৮৩ লাখ ৬০ হাজার টাকা।

কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৬০ কোটি টাকা অনুমোদিত মূলধন রয়েছে, আর পরিশোধিত মূলধন ৩১ কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৯ কোটি ৪৩ লাখ ১০ হাজার টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৮ অপরাহ্ণ | বুধবার, ১৭ এপ্রিল ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।