• ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সকে সতর্কতার সিদ্ধান্ত বিএসইসির

    | ০২ মার্চ ২০১৯ | ২:৩০ অপরাহ্ণ

    ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সকে সতর্কতার সিদ্ধান্ত বিএসইসির
    apps

    স্বতন্ত্র পরিচালকের শূন্য পদ নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ না করে করপোরেট সুশাসন-সম্পর্কিত কোড অমান্য করেছে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর এ কারণে কোম্পানিটিকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৬৭৭তম সভায় এ সিদ্ধান্ত হয়।

    কমিশন জানিয়েছে, স্বতন্ত্র পরিচালকের শূন্য পদ নির্দিষ্ট সময়ের (৯০ দিন) মধ্যে পূরণ করেনি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড। শূন্য পদ পূরণ না করার মাধ্যমে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড করপোরেট গভর্ন্যান্স কোডসংক্রান্ত কমিশনের নোটিফিকেশন নং- বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৬-১৫৮/২০৭/অ্যাডমিন/৮০ তারিখ: ৩ জুন, ২০১৮-এর কন্ডিশন নং ১.(২)(ডি) ভঙ্গ করেছে। আর এ সিকিউরিটিজ আইন লঙ্ঘন করার কারণে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

    Progoti-Insurance-AAA.jpg

    ডিএসইতে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স শেয়ারের সর্বশেষ দর ছিল ২৬ টাকা ৪০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৭ টাকা ৬০ পয়সা ও সর্বোচ্চ দর ৩৬ টাকা ৪০ পয়সা।

    সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৩ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ২২ পয়সা। এদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এর ইপিএস দাঁড়িয়েছে ১৮ পয়সায়, যা এর আগের বছর একই সময়ে ছিল ১৫ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৪৮ পয়সায়।


    ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৭ দশমিক ৫ শতাংশ নগদ ও ৭ দশমিক ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১৭ পয়সা ও এনএভিপিএস দাঁড়ায় ২৩ টাকা ২১ পয়সায়।

    ১৯৯৪ সালে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭৩ কোটি ৮৬ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৪ দশমিক শূন্য ৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩১ দশমিক ৯০ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৩৪ দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:৩০ অপরাহ্ণ | শনিবার, ০২ মার্চ ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি