• অর্থ মন্ত্রণালয়ের পরিপত্র

    জুনের মেয়াদোত্তীর্ণ চেক পুনরায় ইস্যু করা হবে

    বিবিএনিউজ.নেট | ১৯ আগস্ট ২০১৯ | ২:৩১ অপরাহ্ণ

    জুনের মেয়াদোত্তীর্ণ চেক পুনরায় ইস্যু করা হবে
    apps

    ২০১৮-১৯ অর্থবছরের জুন মাসে ইস্যু করা যেসব চেকের মেয়াদোত্তীর্ণ হয়েছে, সেগুলো নতুন করে ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য মেয়াদোত্তীর্ণ চেকের গ্রাহকদের চলতি আগস্টের মধ্যে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে পুরনো চেক জমা দিয়ে নতুন চেকের আবেদন করতে হবে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় এক পরিপত্রে সরকারের এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

    পরিপত্রে বলা হয়েছে, গত জুনে ইস্যু করা চেকের মধ্যে কিছু সংখ্যক সময়মতো ব্যাংকে জমা না দেওয়ায় মেয়াদোত্তীর্ণ হয়েছে। চেকের গ্রাহকরা যাতে তাদের পাওনা থেকে বঞ্চিত না হন, সেজন্য সরকার চেক নগদায়নের জন্য নতুন চেক ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। বেতন-ভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণ সংক্রান্ত ব্যক্তিগত পাওনার যেসব চেক মেয়াদোত্তীর্ণ হয়েছে, সেগুলো ইস্যুকারী কর্তৃপক্ষের কাছে চলতি আগস্টেই জমা করতে হবে। এ ধরনের চেক ছাড়া অন্যান্য তামাদি চেকও নতুন করে ইস্যু করা হবে। তবে সেক্ষেত্রে মন্ত্রণালয়, দফতর, বিভাগ ও সংস্থার প্রধানকে লিখিতভাবে চেক ভাঙাতে না পারার কারণ জানাতে হবে। তবে টাকার পরিমাণ এক লাখ বা তার বেশি হলে মন্ত্রণালয় বা বিভাগের সচিবের প্রত্যয়ন দিতে হবে।

    Progoti-Insurance-AAA.jpg

    আগস্টের পরেও কিছু ক্ষেত্রে মেয়াদোত্তীর্ণ চেক পুনরায় ইস্যু করা হতে পারে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে। তবে সেক্ষেত্রে চেক সময়মতো না ভাঙানোর কারণ, চেক ভাঙানো হয়নি মর্মে ইস্যুকারীর প্রত্যয়ন এবং ব্যাংকের নন-পেমেন্ট সার্টিফিকেটসহ সংশ্নিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের মাধ্যমে অর্থ বিভাগে পাঠাতে হবে।

    Facebook Comments Box


    বাংলাদেশ সময়: ২:৩১ অপরাহ্ণ | সোমবার, ১৯ আগস্ট ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি