রবিবার ২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দরপতনের ধারাবাহিকতায় পুঁজিবাজার

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ১৩ মার্চ ২০১৯   |   প্রিন্ট   |   682 বার পঠিত

দরপতনের ধারাবাহিকতায় পুঁজিবাজার

টানা দরপতন দেখা দিয়েছে পুঁজিবাজারে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার।

এদিন দুই বাজারেই ব্যাংক, বীমা, আর্থিক খাতসহ সবকটি খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনেটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধি পেয়েছে। বিপরীতে কমেছে ২৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এমন দর পতনে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ২৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় আট পয়েন্ট কমে দুই হাজার পাঁচ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এই পতনের মধ্যে ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনভর লেনদেন হয়েছে ৭০৮ কোটি ১২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬২১ কোটি ৯৯ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৮৬ কোটি ১৩ লাখ টাকা।

লেনদেন বৃদ্ধির ক্ষেত্রে মূখ্য ভূমিকা রেখেছে- ডাচ-বাংলা ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো (ব্যাটবিসি) এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি। মূলত এ তিন কোম্পানির ওপর ভর করে ডিএসইর লেনদেন ১০ কার্যদিবস পর আবারও সাতশ কোটি টাকাার ঘরে পৌঁছেছে।

এর মধ্যে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৬২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোবাকোর ৪৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনে এর পরেই রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, উত্তরা ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবলস, প্রিমিয়ার ব্যাংক এবং রূপালী ব্যাংক।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট কমে ১০ হাজার ৫২১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৫টির দাম বেড়েছে। দাম কমেছে ১৭২টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৫টির।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০৩ অপরাহ্ণ | বুধবার, ১৩ মার্চ ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1618 বার পঠিত)
বিজ্ঞাপন
(1531 বার পঠিত)
বিজ্ঞাপন
(1211 বার পঠিত)
বিজ্ঞাপন
(1025 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।