• বাতিল নোট ধ্বংস করবে সিটি করপোরেশন

    বিবিএনিউজ.নেট | ৩১ মে ২০১৯ | ৩:৩১ অপরাহ্ণ

    বাতিল নোট ধ্বংস করবে সিটি করপোরেশন
    apps

    সারাদেশে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সংগ্রহ করা বাতিল নোট সিটি করপোরেশনের মাধ্যমে ধ্বংস করা হবে। আগে বাংলাদেশ ব্যাংক পুড়িয়ে ধ্বংস করতো।

    দেশের মুদ্রা বিনিময় কার্যক্রম সচল রাখার উদ্দেশ্যে নোট ছাপানো, প্রচলনও বিতরণ ব্যবস্থা নিয়ে কাজ করার পাশাপাশি অপ্রচলনযোগ্য এবং বাতিল নোট ধ্বংস করে বাংলাদেশ ব্যাংক।

    Progoti-Insurance-AAA.jpg

    ব্যাংকনোটগুলো দীর্ঘদিন ব্যবহারের ফলে পুরনো হয়ে ছিঁড়ে ও ফেটে যায়। এতোদিন ছেঁড়া-ফাটা নোট পুড়িয়ে ধ্বংস করা হলেও এখন থেকে সিটি করপোরেশনের উন্নত মেশিনের মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনায় পরিণত করা হবে।

    বৃহস্পতিবার এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায়, বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশ ব্যাংকও পরিচ্ছন্ন নোট প্রচলন নীতি অনুসরণ করায় আগের তুলনায় বেশি পরিমাণে ছেঁড়া-ফাটা, ময়লা ও পুরাতন নোট বাজার থেকে তুলে নিতে হচ্ছে।


    বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নোট ধ্বংসের পরিমাণও আগের তুলনায় বেড়েছে। পরিবেশবান্ধব নোট ধ্বংসকরণ প্রক্রিয়া অনুসরণের লক্ষ্যে অপ্রচলনযোগ্য ও বাতিল নোট চুল্লিতে পুড়িয়ে ধ্বংসকরণ কার্যক্রম ক্রমান্বয়ে কমিয়ে পরিবেশবান্ধব উন্নতমানের শ্রেডিং মেশিনের মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করে আবর্জনা হিসেবে সিটি করপোরেশনের মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:৩১ অপরাহ্ণ | শুক্রবার, ৩১ মে ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি