• শিগগিরই প্রজ্ঞাপন

    বীমায় মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রবিধানমালার সংশোধনী চূড়ান্ত

    নাসির আহমাদ রাসেল | ২৩ জানুয়ারি ২০২৩ | ৮:২৮ অপরাহ্ণ

    বীমায় মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রবিধানমালার সংশোধনী চূড়ান্ত
    apps

    বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা সংশোধন চূড়ান্ত করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এই সংশোধনী প্রজ্ঞাপন আকারে জারি করতে খসড়া প্রজ্ঞাপন চূড়ান্ত মতামতের জন্য ইতিমধ্যে সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। তবে সংশোধনীর খসড়া প্রজ্ঞাপনে যা রয়েছে, সেখানে বিশেষ কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। শিগগিরই প্রবিধানমালা সংশোধনীর প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে। ২০১৩ সালে গেজেট আকারে প্রকাশিত মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা প্রণয়ন করা হয় ২০১২ সালে। সম্প্রতি এই প্রবিধানমালার কিছু শর্ত সংশোধনের উদ্যোগ নেয় বীমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

    খসড়া প্রজ্ঞাপন অনুযায়ী, সংশোধিত প্রবিধানমালায় মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে কর্ম অভিজ্ঞতা কমানোর পাশাপাশি সর্বনিম্ন বয়সসীমাও তুলে দেয়া হয়েছে। তবে শিক্ষাগত যোগ্যতায় কোনো ছাড় দেয়া হয়নি সংশোধিত প্রবিধানমালায়। নতুন শর্ত অনুযায়ী মুখ্য নির্বাহী পদে নিয়োগপ্রার্থীর শিক্ষা সনদের কোনোটিতে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হচ্ছে না। স্নাতক, স্নাতকোত্তরে থাকতে হবে দ্বিতীয় শ্রেণি।

    Progoti-Insurance-AAA.jpg

    বিদ্যমান প্রবিধান অনুযায়ী, মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ পেতে হলে পদ প্রার্থীকে ইতিপূর্বে কোনো বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা বা এর অব্যবহিত নিম্নপদ অর্থাৎ এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর বা ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর পদে কমপক্ষে ৩ বছরের কর্ম অভিজ্ঞতাসহ সংশ্লিষ্ট বীমা ব্যবসায় কমপক্ষে ১৫ বছর অভিজ্ঞতা সম্পন্ন হওয়ার শর্ত রয়েছে। কিন্তু সংশোধিত প্রবিধানমালায় এই দুই ধরনের অভিজ্ঞতার শর্তই শিথিল করে মুখ্য নির্বাহী বা অব্যবহিত নিম্নপদের জন্য অভিজ্ঞতা অন্যূন দুই বছর এবং সংশ্লিষ্ট বীমা ব্যবসার অভিজ্ঞতা অন্যূন ১২ বছর করা হয়েছে। তবে সংশ্লিষ্ট শ্রেণির বীমা ব্যবসার শর্তটি বাদ দেয়া হয়েছে।

    একইসঙ্গে বিদ্যমান প্রবিধানে মুখ্য নির্বাহী নিয়োগের ক্ষেত্রে সর্বনিম্ন বয়সসীমা ৪০ বছরের যে শর্ত রয়েছে সেটিও বাতিল করা হয়েছে। তবে সর্বোচ্চ বয়সসীমা ৬৭ বছরের শর্ত বহাল রয়েছে।


    সংশোধিত প্রবিধানমালার খসড়া প্রজ্ঞাপনে মুখ্য নির্বাহী প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার শর্তে বলা হয়েছে, “কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে কমপক্ষে ২য় শ্রেণির স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বৎসর মেয়াদী স্নাতক বা সমমানের ডিগ্রীর অধিকারী। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হইবে। তবে বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীধারীদের বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন হইতে সমতাকরণ সার্টিফিকেট দাখিল করিতে হইবে।”

    অভিজ্ঞতার শর্তে বলা হয়েছে, “ইতোপূর্বে কোন বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে বা উহার অব্যবহিত নিম্নপদে অন্যূন দুই বছর কর্ম অভিজ্ঞতাসহ বীমা ব্যবসায় অন্যূন ১২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
    তবে, কর্তৃপক্ষ উপযুক্ত মনে করিলে উপরোল্লিখিত শর্তের ব্যত্যয় ঘটিয়ে নিম্নোক্তভাবে মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ অনুমোদন করিতে পারিবে। সরকারের অধীনস্থ অন্য কোন খাতে সর্বশেষ কমপক্ষে যুগ্মসচিব পদমর্যাদার
    পদে কর্মরত ছিলেন, এইরূপ ব্যক্তি যাহার ব্যাংক/বীমা/আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে কমপক্ষে ৫ (পাঁচ) বৎসরের (তন্মধ্যে বীমা বিষয়ক কাজে কমপক্ষে ১ (এক) বৎসরের কর্ম অভিজ্ঞতা) কর্ম অভিজ্ঞতাসহ সরকারি কাজে ১৫ (পনের) বৎসরের কর্ম অভিজ্ঞতা। আন্তর্জাতিকভাবে সুপরিচিত বহুজাতিক বীমা কোম্পানিতে ঊর্ধ্বতন ব্যবস্থাপনা পদে কমপক্ষে ৮ (আট) বৎসরের বীমা বিষয়ক সরাসরি অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি।

    মুখ্য নির্বাহী নিয়োগ-অপসারণ সংক্রান্ত প্রবিধানমালার সংশোধনী সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলী ব্যাংক বীমা অর্থনীতিকে বলেন, শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ এবং বয়সসীমা শিথিল করা সবই যুগোযোগি শর্ত। এটিকে আমরা সাধুবাদ জানাতে পারি।

    মুখ্য নির্বাহী নিয়োগে প্রবিধানমালা সংশোধনে আইডিআরএ’র এই উদ্যোগ সম্পর্কে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা জালালুল আজিম বলেন, বীমা খাতে বর্তমানে কোয়ালিফাইড সিইও’র সংকট রয়েছে। সেক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত প্রবিধানের শর্তে কিছুটা শিথিলতা আনা সময়োপযোগি । তবে এটি দীর্ঘ সময়ের জন্য করা ঠিক হবে না। আগামী ৪/৫ বছরের জন্য এটি হতে পারে। এরপর সংকট কেটে গেলে এখানে আবার সংশোধনী আনা উচিত হবে।

    চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জিয়াউল হক বলেন, মুখ্য নির্বাহী পদের অব্যবহিত নিচের পদে দায়িত্ব পালনের অভিজ্ঞতার ক্ষেত্রে কিছুটা ছাড় দেয়া উচিত। বীমা খাতে যেহেতু সিইও সংকট রয়েছে সেক্ষেত্রে কোয়ালিফাইড কর্মকর্তাদের বয়সসীমার বিষয়টিও বিবেচনা করা যেতে পারে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:২৮ অপরাহ্ণ | সোমবার, ২৩ জানুয়ারি ২০২৩

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি