• ব্যাংকের আওতায় আসবে সব মানুষ

    বিবিএনিউজ.নেট | ২৬ নভেম্বর ২০১৯ | ৩:২২ অপরাহ্ণ

    ব্যাংকের আওতায় আসবে সব মানুষ
    apps

    সরকারি খাতের সব ধরনের লেনদেন ব্যাংক হিসাবের মাধ্যমে সম্পন্ন করা হবে। এ কারণে সরকারি লেনদেনের সঙ্গে সম্পৃক্ত দেশের সব শ্রেণির মানুষকে ব্যাংক হিসাবের আওতায় আনা হবে। এ বিষয়ে ইতিমধ্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর আওতায় সাধারণ ব্যাংক হিসাব খোলার পদ্ধতিও সহজ করা হয়েছে।

    একই সঙ্গে দেশের অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে সরকারের সব ধরনের উন্নয়ন পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে সমাজের সর্বস্তরে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য বাংলাদেশ ব্যাংক নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে কৃষক, সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির অর্থ পাওয়া ব্যক্তি, মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ হিসাব, ক্ষুদ্র জীবন বীমা গ্রহীতা, পথশিশু ও কর্মজীবী শিশুকিশোর ও স্কুলের ছাত্রছাত্রীদের জন্য ব্যাংক হিসাব খুলতে ইতিমধ্যে বাংলাদেশে কার্যরত ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদান করা হয়েছে। ইতিমধ্যে এসব খাতে আড়াই কোটি হিসাব খোলা হয়েছে। এসব হিসাবে জমার পরিমাণ ২২০ কোটি টাকা।

    Progoti-Insurance-AAA.jpg

    এ ছাড়াও সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাভোগী, মুক্তিযোদ্ধা, অতিদরিদ্র মহিলা উপকারভোগী, পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মী, পাদুকা ও চামড়াজাত পণ্য প্রস্তুতকারী ক্ষুদ্র কারখানার কারিগর, প্রতিবন্ধী, পূর্বতন ছিটমহলবাসীসহ সমাজের বিভিন্ন পর্যায়ের প্রান্তিক জনগোষ্ঠী, আইলাদুর্গত ব্যক্তি, দৃষ্টিপ্রতিবন্ধীসহ সমাজের সুবিধাবঞ্চিত এবং আর্থিক সেবাবহির্ভূত সব জনগোষ্ঠীকে ১০, ৫০ এবং ১০০ টাকা জমার মাধ্যমে তফসিলি ব্যাংকগুলোতে ব্যাংক হিসাব খোলার বিশেষ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে শহরের পাশাপাশি গ্রামাঞ্চলে শাখা খুলতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

    এ ছাড়া কৃষি ও এসএমই খাতে সহজ শর্তে স্বল্পসুদে ঋণের জোগান নিশ্চিত করতে এবং প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সুবিধা প্রদানের জন্য এজেন্ট ও মোবাইল ব্যাংকিং ব্যবস্থা চালুর কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ১০, ৫০ ও ১০০ টাকার হিসাবধারীদের বিনা জামানতে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেয়া হচ্ছে। এর সুদের হার সাড়ে ৯ শতাংশ।


    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২২ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি