শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থনৈতিক সম্ভাবনায় ব্যবসায়িক জলবায়ুর কিছুটা উন্নতি

  |   বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   114 বার পঠিত

অর্থনৈতিক সম্ভাবনায় ব্যবসায়িক জলবায়ুর কিছুটা উন্নতি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে গত বছর ২০২১ সালের তুলনায় তার স্বদেশী ব্যবসায়িক জলবায়ু সূচকে সামান্য অগ্রগতি করেছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই)। বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ইনডেক্স (বিবিএক্স) ২০২২-২০২৩ শিরোনামে প্রতিবেদনেটি প্রকাশিত হয়।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) মতিঝিলে অবস্থিত এমসিসিআই কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) এবং পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ (পিইবি) যৌথভাবে প্রতিবেদনটি তৈরি করে এবং ফলাফল প্রকাশ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়াসহ প্রমূখ।

এই বছর, দেশটি ১০০ এর মধ্যে ৬১.৯৫ এর সমন্বিত স্কোর অর্জন করেছে যেখানে গত বছরের সংখ্যা ছিল ৬১-এক বছরের ব্যবধানে কিছুটা উন্নতি হয়েছে, পিইবি চেয়ারপারসন ডা. মাসরুর রিয়াজ মূল বক্তব্য উপস্থাপনকালে বলেন।

প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি জানান, অনেক ক্ষেত্রে আমরা কথা-বার্তার বিষয়ে খুব স্মার্ট, কিন্তু কাজের ব্যাপারে কিছু সমস্যা আছে। কাজের ব্যাপারে আমাদের জোর দেওয়া দরকার। আমাদের সব দিক থেকে ইম্প্রুভ করেছে এটাও ঠিক। পদ্মা ব্রিজের কারণে ভালো কানেক্টিভিটি বেড়েছে। এসব বিষয় যেমন প্রচার হচ্ছে, ঠিক সেভাবে আমাদের দেশে যে একটা ইয়াং স্ট্রং পিপল আছে সেটাও প্রচারণা চালানো দরকার।

এছাড়া তিনি আরো বলেন, আমাদের বাণিজ্য দেশে সব জায়গায় বিস্তৃত করতে হবে। ঢাকা-চট্টগ্রামের মধ্যে বাণিজ্য সীমাবদ্ধ না রেখে পুরো দেশে ছড়িয়ে দেওয়া দরকার। বিদেশি বিনিয়োগ আনার ক্ষেত্রে আমরা কাজ করে যাচ্ছি। দেশের যোগাযোগ ব্যবস্থা আরও ভালো হয়েছে। একইসাথে নারীরা সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। তাই আমাদের স্বপ্ন অনেক বড়।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমসিসিআই সভাপতি মোঃ সাইফুল ইসলাম বলেন, “আমাদের চারপাশে একযোগে অনেক কিছু চলছে, যেমন ডলার সংকট, বিশ্বব্যাপী বিদ্যুতের দাম বেড়ে যাওয়া, সামগ্রিক মুদ্রাস্ফীতি, একটি মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। আমরা বিবিএক্স এর সাথে ফিরে আসতে পেরে রোমাঞ্চিত, এমন একটি প্রকল্প যা এমসিসিআই পরিবারের সদস্যরা তাদের হৃদয়ে খুব প্রিয়। বর্তমান ব্যবসায়িক ল্যান্ডস্কেপের একটি বিশদ চিত্র তুলে ধরার মাধ্যমে, এমসিসিআই বরাবরের মতোই, বাংলাদেশের প্রয়োজনীয় পরিবেশগত ব্যবসাগুলিকে অনুসরণ করবে। একটি দেশের ব্যবসায়িক আবহাওয়ার পরিমাপ করা তার ভবিষ্যত অর্থনৈতিক সম্ভাবনার মূল্যায়ন করার জন্য অনেক বেশি প্রয়োজন। আমরা এই সূচক থেকে ব্যবসা এবং বিনিয়োগের বিকাশের সম্ভাবনা মূল্যায়ন করতে পারি।

তিনি বলেন, বাংলাদেশের ২০২৬ সালে এলডিসি গ্র্যাজুয়েশনের মুখোমুখি হতে হবে। রপ্তানি বাজারে অগ্রাধিকারমূলক আচরণের ক্ষতির কারণে, দেশটি উত্তরণের সময়কালে একটি কঠিন সময়ের মুখোমুখি হতে পারে। আগে এই ধরনের সূচকগুলির গভীরে প্রবেশ করা, সিস্টেমের দুর্বলতাগুলি সনাক্ত করা এবং সেগুলির উপর কাজ করা হবে। ভবিষ্যৎ মোকাবেলার সঠিক পন্থা। সেক্ষেত্রে, বিবিএক্স ২০২২-২০২৩ আমাদের সঠিক উন্নয়ন লক্ষ্যমাত্রার দিকে নিয়ে যেতে পারে।

নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, আমরা বিশ্বব্যাংকের ব্যবসা করার সহজতা সহ অন্যান্য সূচকগুলি দেখেছি। কয়েক বছর আগে এটি বন্ধ হওয়ার পর থেকে, আমরা শূন্যতা পূরণের জন্য অনুরূপ সূচকের জন্য অনুভব করেছি। বিবিএক্স স্থানীয় এবং জাতীয় সরকারী সংস্থাগুলিকে প্রমাণ-ভিত্তিক ইনপুট সরবরাহ করার চেষ্টা করে যা তাদের পরিষেবা প্রদানকে উন্নত করতে এবং কার্যকর নীতি এজেন্ডা তৈরি করতে সহায়তা করতে পারে যা ছোট স্থানীয় ব্যবসার জন্য সহায়ক। বিবিএক্সের মতো দেশীয় সূচকগুলি আন্তর্জাতিক সূচকগুলির চেয়ে এগিয়ে রয়েছে।

তিনি আরও বলেন, স্থানীয় শিল্পগুলির অন্তর্দৃষ্টি এবং আউটগুলি জানেন এমন লোকদের দ্বারা সম্পাদিত, এই সূচকগুলির একটি দৃঢ় ভিত্তি রয়েছে বলে মনে হয়। এই জাতীয় সূচকগুলি দেশের প্রেক্ষাপটের বিবর্তনের সাথে আরও নমনীয় থাকে, স্থানীয় ছোট ব্যবসাগুলির মতামতকে একীভূত করতে পারে এবং শক্তিশালী হতে পারে। চীন এবং অন্যান্য দেশে ইতিমধ্যেই স্বদেশী সূচক রয়েছে। আমাদের উন্নয়ন নিশ্চিত করার জন্য আমাদের একই পথ নেওয়ার সময় এসেছে।

বিবিএক্স ১০টি স্তম্ভের উপর ভিত্তি করে একটি ব্যবসা শুরু করা, জমিতে অ্যাক্সেস, নিয়ন্ত্রক তথ্যের প্রাপ্যতা, অবকাঠামো, শ্রম নিয়ন্ত্রণ, বিরোধ নিষ্পত্তি, বাণিজ্য সুবিধা, কর প্রদান, প্রযুক্তি গ্রহণ এবং অর্থের অ্যাক্সেস। এর প্রতিটিতে উপ-সূচক রয়েছে এবং সূচক গণনার জন্য মোট ৩৫টি উপ-সূচক ব্যবহার করা হয়েছে। বিবিএক্স-এর মতে, দেশের কর্মক্ষমতা স্তম্ভে নিমজ্জিত অর্থের অ্যাক্সেস, ট্যাক্স প্রদান এবং ব্যবসা করার জন্য জমিতে অ্যাক্সেস এবং অন্যরা সামান্য বাধা নিবন্ধন করেছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।