বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্বাভাবিক দরপতনে পুঁজিবাজার

  |   বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   1240 বার পঠিত

অস্বাভাবিক দরপতনে পুঁজিবাজার

সূচকের অস্বাভাবিক দরপতনের মধ্য দিয়ে বুধবার (৮ ডিসেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৯৬ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৫১ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। এর ফলে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে দরপতনের ধারা অব্যাহত রয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার নিয়ে গত মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ডকে এক্সপোজার লিমিটেডের বাইরে রাখা ও বাজারদরের পরিবর্তে শেয়ারের কেনা দামকে এক্সপোজারে লিমিটে গণনা করা হবে, এমন ঘোষণা আসবে। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি। বুধবার বাজারে এমন খবর চড়াও হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়ায়। সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি শুরু করেন। সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির চাপে বড় দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার বাজারটিতে ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ২৫৭টির। অপরিবর্তিত রয়েছে ২০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

ফলে ডিএসইর প্রধান সূচক ৯৭ পয়েন্ট কমে ৭ হাজার পয়েন্ট থেকে ৬ হাজার ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ১৩ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক কমেছে ৩৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৫২ কোটি ৩৯ লাখ ৩৭ হাজার টাকা। এর আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ১ হাজার ৩৩১ কোটি ৪ লাখ ৫২ হাজার টাকা। অর্থাৎ, আগের দিনের চেয়ে কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, সোনালী পেপার, ডেল্টা লাইফ, পাওয়ার গ্রিড এবং অ্যাক্টিভ ফাইন লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৫১ পয়েন্ট কমে ২০ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৮২টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৪টির। অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ১০ হাজার ২২ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫৬ অপরাহ্ণ | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।