রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আইডিআরএ’র ‘বীমা তথ্য’ শ্রেষ্ঠ উদ্ভাবনী নির্বাচিত

ইনোভেশন জনগণের স্মার্ট আর্থিক সেবা নিশ্চিত করবে: অর্থ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২২ মে ২০২৪   |   প্রিন্ট   |   45 বার পঠিত

ইনোভেশন জনগণের স্মার্ট আর্থিক সেবা নিশ্চিত করবে: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দপ্তর-সংস্থার ইনোভেশন জনগণের স্মার্ট আর্থিক সেবা নিশ্চিত করবে।

মঙ্গলবার (২১ মে) সচিবালয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দপ্তর-সংস্থার অংশগ্রহণে ইনোভেশন প্রদর্শনী (শোকেসিং) ও শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ নির্বাচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ওয়াসিকা আয়শা খান বলেন, ১৫ বছর আগেও দপ্তর সংস্থা ইনোভেশন চিন্তাও করতে পারতো না।

আজ এতোগুলো ইনোভেশন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ হয়েছে বলে। আর্থিক প্রতিষ্ঠানের প্রতিটি উদ্যোগই চমৎকার। এখন আমাদের লক্ষ্য স্থির করে এগিয়ে যেতে হবে। গ্রাহকদের সেবা দেওয়াই আমাদের উদ্ভাবনের লক্ষ্য।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানের সভাপতিত্বে এ বিভাগের ২৫ টি দপ্তর-সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন চিফ ইনোভেশন অফিসার অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন আহমেদ। আবদুর রহমান খান বলেন, জনগণের সেবার জন্য পুরোনো পদ্ধতি থেকে বেরিয়ে এসে উদ্ভাবনী কাজ করতে হবে। আলোচনা পর্ব শেষে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান সকল প্রতিষ্ঠানের ইনোভেশন কার্যক্রম পরিদর্শন করেন।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এর অধীনস্থ ৪টি পরিচালনা পর্ষদ (ব্যাংক, বীমা, ক্ষুদ্রঋণ ও অন্যান্য, পুঁজিবাজার) এর রেগুলেটরি অথরিটিসহ এ বিভাগের ২৫টি দপ্তর ও সংস্থার প্রধানরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২০২৪ ইনোভেশন প্রদর্শনী (শোকেসিং) এ অংশ গ্রহণ করেন।

অংশ গ্রহণকারী রেগুলেটরি অথরিটিসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সেবা সহজিকরণ/ ডিজিটালাইজেশনের মাধ্যমে উদ্ভাবনী ধারণা বাস্তবায়নের ভিত্তিতে প্রদর্শনী (শোকেসিং) এর আয়োজন করা হয়।
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) “বীমা তথ্য” মোবাইল অ্যাপ উদ্ভাবনী ধারণাটিকে ই-গভর্ন্যান্স ও উদ্ভবন কর্মপরিকল্পনা ২০২৩- ২০২৪ এর ইনোভেশন প্রদর্শনী (শোকেসিং) নিয়ন্ত্রক সংস্থা ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান (রেগুলেটরি অথরিটি) ক্যাটাগরিতে শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ নির্বাচন করা হয়।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বীমা খাতে ডিজিটালাইজেশনের লক্ষ্যে UMP বাস্তবায়ন করেন এবং বাস্তবায়িত UMP এর Policy Repository তে সকল বীমা গ্রাহকের তথ্য সংরক্ষিত হয়। উক্ত UMP এর মাধ্যমে “বীমা তথ্য” মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। “বীমা তথ্য” টির মাধ্যমে বীমা গ্রাহক খুব সহজেই গ্রাহক তার পলিসি ও প্রিমিয়াম সংক্রান্ত সকল তথ্য জানতে পারছেন এবং ইলেকট্রনিক প্রিমিয়াম রশিদ (e-Receipt) দেখতে বা ডাউনলোড করতে পারছেন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের UMP তে বাস্তবায়িত “বীমা তথ্য” মোবাইল অ্যাপ তৈরির জন্য শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ অর্জনকারী ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন মো. আবদুর রহমান খান, এফসিএমএ, সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পক্ষ হতে ক্রেস্ট ও সার্টিফিকেট গ্রহণ করেন সুবীর চৌধুরী, পরিচালক (প্রশাসন)।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৪২ অপরাহ্ণ | বুধবার, ২২ মে ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11248 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।