শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঋণ পরিশোধে বি‌শেষ সুবিধার সময় বা‌ড়ি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   202 বার পঠিত

ঋণ পরিশোধে বি‌শেষ সুবিধার সময় বা‌ড়ি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক

আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধে গ্রাহক‌দের দেওয়া বি‌শেষ সুবিধার সময় বা‌ড়ি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। ২০২১ সা‌লের ডি‌সেম্বর পর্যন্ত নির্ধা‌রিত ঋণের কিস্তির অন্তত ৫০ শতাংশ জমা দিয়েই নিয়মিত গ্রাহক থাকা যাবে। কেউ খেলাপি হিসেবে চিহ্নিত হবেন না।

বুধবার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ ‘ঋণ শ্রেণিকরণ প্রস‌ঙ্গে’ শিরোনামে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। সম্প্রতি ব্যাংক ঋণের ক্ষেত্রেও ২৫ শতাংশ ঋণের কিস্তি পরিশোধে সুযোগ দিয়েছে ‌কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে গত বছরে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে ২০২০ সালের পুরো সময়ে ঋণ পরিশোধ না করে খেলাপিমুক্ত থাকার সুযোগ পান গ্রাহকরা।

প‌রে করোনা প‌রি‌স্থি‌তি‌তে অর্থনৈতিক কর্মকাণ্ডকে গতিশীল রাখতে চলতি বছরের জুন মাসে ঋণের কিস্তির ন্যূনতম ৫০ শতাংশ প্রতিষ্ঠান বা গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এ বছর ৩১ আগস্টের মধ্যে পরিশোধ করলে ওই সময়ে ঋণ শ্রেণিকরণ করা যাবে না ব‌লে নি‌র্দেশনা দেয় বাংলা‌দেশ ব্যাংক। কিন্তু বর্তমান প‌রি‌স্থি‌তি বি‌বেচনায় এ সু‌যোগ আবারও চার মাস বা‌ড়ি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নি‌র্দেশনায় বলা হ‌য়ে‌ছে, চল‌তি বছ‌রের জানুয়া‌রি থে‌কে ৩১ ডি‌সেম্বর পর্যন্ত প্র‌দেয় কিস্তির ৫০ শতাংশ প্রতিষ্ঠান ও গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এ বছর ৩১ ডি‌সেম্ব‌রের মধ্যে পরিশোধ করলে ওই সময়ে ঋণ শ্রেণিকরণ করা যাবে না। অর্থাৎ ঋণের কিস্তি ডি‌সেম্বর পর্যন্ত ১০০ টাকা হলে ৫০ টাকা পরিশোধ করলেই এ বছর গ্রাহক নিয়মিত হয়ে যাবে।

এছাড়া কিস্তির অবশিষ্ট অংশ ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী এক বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

ঋণের হিসাবগুলো সুদ মুনাফা শুধুমাত্র আদায় সাপেক্ষে আয় খাতে স্থানান্তর করা যাবে। ঋণের সুদ হিসাব চলমান নী‌তিমালায় অনুসরণ করতে হবে। তবে, এ সময় কো‌নো দন্ড সুদ বা অতিরিক্ত ফি আদায় করা যাবে না।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫৯ অপরাহ্ণ | বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।