শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে ভ্যাট আদায়

এক লাখ ইএফডি কিনছে সরকার

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   483 বার পঠিত

এক লাখ ইএফডি কিনছে সরকার

অনলাইনে মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে এক লাখ ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি), ৫০০ ইউনিট সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) এবং ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) কিনছে সরকার। এতে সরকারের ব্যয় হবে ৩১৫ কোটি ৮৮ লাখ ২১ হাজার ৯৫৭ কোটি টাকা। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বুধবার কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, ‘এ বছর ব্যবসায়ীদের অনেক দফা বৈঠক করে ভ্যাট আইন-২০১২ বাস্তবায়নের সিদ্ধান্ত হয়েছে। কিন্তু দুঃখজনক হচ্ছে যে ভ্যাট আদায়ের জন্য এখনো কোনো দোকানে মেশিন নেই। এ ক্ষেত্রে আমরা পিছিয়ে রয়েছি। এ কাজটা আগেও করতে পারছিলাম না, কারণ এটা অর্থবিলে পাস হতে হতো। পাস না করে এটা করা যায় না। অবশেষ চলতি বাজেটে এটা পাস হয়েছে।’

অর্থমন্ত্রী বলেন, ‘অর্থবিল পাস হওয়ায় অবশেষে বুধবার এক লাখ মেশিন কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতগুলো মেশিন একটি প্রতিষ্ঠান থেকে কেনা হলে যদি কোনো সমস্যা দেখা যায় তাহলে পুরো প্রক্রিয়া সমস্যায় পড়বে। তাই অল্প অল্প করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এগুলো কেনা হবে। কিন্তু একটা শর্ত হচ্ছে, যারাই সরবরাহ করবে তারা ইউরোপ থেকে দিক বা এশিয়া থেকে দিক যেখান থেকেই দিক-এনবিআর যে মেইন সার্ভার লিংক করে এক জায়গা থেকে নিয়ন্ত্রণ করা যায় সে ব্যবস্থা করে দিতে হবে।’

তিনি বলেন, প্রথমে আমরা ১০ হাজার ‘ইএফডি’ মেশিন কিনবো। প্রতিটি ৩২ হাজার টাকা হারে ১০ হাজার মেশিন সরবারহ করবে চীনা কোম্পানি এসজেডজেডটি। দুই বছরে আমাদের প্রায় ২ লাখ মেশিন প্রয়োজন হবে। ধীরে ধীর এসব মেশিন কিনবো। এসব মেশিন মেইনটেইনে অনেক জনবল লাগবে।

তিনি বলেন, ‘এ মেশিনগুলো ব্যবসায়ীদের দেব। মেশিনের মূল্য ব্যবসায়ীদের পরিশোধ করতে হবে। তবে দাম পরিশোধে দীর্ঘ সময় দেয়া হবে।’

মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান এসজেডজেডটির এ বিষয়ে অভিজ্ঞতা নেই বলে জানা গেছে এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, ‘তাদের অভিজ্ঞতা আছে। সে জন্যই ১০ হাজার দিলাম। না হলে একবারে এক লাখ দিতাম। ১০ হাজার যে দেবে এ জন্য সিকিউরিটি দিতে হবে। পাশাপাশি আরও কিছু প্রতিষ্ঠানকে এ মেশিন সরবরাহের কাজ দেব।

শেয়ারবাজার নিয়ে প্রশ্ন করতে চাইলে মন্ত্রী বলেন, শেয়ারবাজার নিয়ে আমাদের কন্ট্রোলিং এজেন্সি আছে, ওখানে যান আলোচনা করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।