শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা সংকট

এডিবির সাড়ে ৬শ কোটি ডলারের প্রাথমিক সহায়তা ঘোষণা

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০   |   প্রিন্ট   |   388 বার পঠিত

এডিবির সাড়ে ৬শ কোটি ডলারের প্রাথমিক সহায়তা ঘোষণা

চীনের প্রাচীর টপকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারী কভিড-১৯ মোকাবেলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোর তাত্ক্ষণিক চাহিদা মেটাতে ৬৫০ কোটি ডলারের প্রাথমিক সহায়তা তহবিল ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার এক বিজ্ঞপ্তিতে এডিবির প্রেসিডেন্ট মাসাত্সুগু আসাকাওয়া বলেন, এ মহামারী বড় ধরনের বৈশ্বিক সংকটে পরিণত হয়েছে। এজন্য জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে জোরালো পদক্ষেপ নেয়া জরুরি। আমাদের সদস্য ও সহযোগী সংস্থার সঙ্গে আলোচনার ভিত্তিতে সদস্য দেশগুলোর তাত্ক্ষণিক প্রয়োজন মেটাতে আমরা এ ৬৫০ কোটি ডলারের উদ্ধার তহবিল ঘোষণা করছি। তবে এ প্যাকেজের বাইরে পরিস্থিতি যখনই চাইবে তখনই আর্থিক ও নীতিসহায়তা দিতে এডিবি প্রস্তুত থাকবে।

জানা গেছে, তহবিল সরবরাহের আগে এডিবির পরিচালনা পর্ষদে প্যাকেজের অনুমোদন পেতে হবে। মহামারীর স্বাস্থ্যগত ও অর্থনৈতিক প্রভাব মোকাবেলার কার্যক্রম পরিচালনার জন্য রাষ্ট্রগুলোকে ৩৬০ কোটি ডলার এবং সরাসরি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, কুটির ও মাঝারি আকারের প্রতিষ্ঠান এবং স্থানীয় ও আঞ্চলিক বাণিজ্য এবং কোম্পানিগুলোর জন্য ১৬০ কোটি ডলার দেয়া হবে। চলমান প্রকল্পগুলো থেকে বরাদ্দ তুলে নিয়ে জরুরি পরিস্থিতি বিবেচনায় জরুরি প্রয়োজনে স্বল্প সুদে ১০০ কোটি ডলারের ঋণসহায়তা দেয়া হবে। এছাড়া প্রযুক্তিগত সহায়তা ও তাত্ক্ষণিক অনুদানের জন্য ৪০ মিলিয়ন ডলার সরবরাহ করবে।

এর আগে করোনা মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রায় ৫ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে। আর বিশ্বব্যাংক গ্রুপ ১ হাজার ২০০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে। বাংলাদেশ এরই মধ্যে সেখান থেকে ১০ কোটি ডলার সহায়তা চেয়ে

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।