শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে করোনা ভাইরাস ইন্স্যুরেন্স চালু

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ২২ মার্চ ২০২০   |   প্রিন্ট   |   431 বার পঠিত

ভারতে করোনা ভাইরাস ইন্স্যুরেন্স চালু

করোনা ভাইরাস নামে পরিচিত কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসা এবং মৃত্যুতে ক্ষতিপূরণ দিতে বীমা চালু করেছে ভারত। এই বীমার সুবিধা হিসেবে এককালীন অর্থ পাবেন বীমা গ্রাহকরা। ১৮ থেকে ৭৫ বয়সী যেকেউ এই বীমা সুবিধা নিতে পারবেন। প্রাথমিকভাবে এই বীমা চালু করেছে আইসিআইসিআই লোম্বার্ড এবং স্টার হেলথ অ্যান্ড এলায়েড ইন্স্যুরেন্স কোম্পানি।

দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, স্টার হেলথ অ্যান্ড এলায়েড ইন্স্যুরেন্স কোম্পানির এই স্বাস্থ্য বীমা পলিসির নাম ‘স্টার নোভেল করোনা ভাইরাস ইন্স্যুরেন্স পলিসি’। ১৮ থেকে ৬৫ বছর বয়সী যেকেউ এই বীমা সুবিধা নিতে পারবেন। এমনকি করোনা ভাইরাস যাদের পজিটিভ তারাও এই বীমা সুবিধা নিতে পারবেন। বিদেশ ভ্রমন সম্পর্কিত কোন এক্সক্লুশনও নেই এই পলিসিতে।

স্টার হেলথ এন্ড এলায়েড ইন্স্যুরেন্স এই বীমা পলিসিতে দু’ধরণের বীমা অংক নির্ধারণ করা হয়েছে। ৪৯৫ রুপি প্রিমিয়াম দিয়ে বীমা গ্রাহক ক্ষতিপূরণ পাবেন ২১ হাজার রুপি। আর ৯১৮ রুপি প্রিমিয়াম দিলে ক্ষতিপূরণ পাবেন ৪২ হাজার রুপি। এই প্রিমিয়ামের সঙ্গে অতিরিক্ত হিসেবে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) বহন করতে হবে গ্রাহককে। অনলাইন ও এজেন্টের মাধ্যমে কেনা যাবে এই স্বাস্থ্য বীমা।

অন্যদিকে আইসিআইসআই লোম্বার্ড ইন্স্যুরেন্স কোম্পানির এই বীমা পলিসির নাম দেয়া হয়েছে ‘কভিড-১৯ প্রোটেকশন কভার’ । গ্রুপ বীমা আকারের এই পলিসি গ্রহণের পর কেউ করোনা ভাইরাস পজিটিভ হলে হাসপাতালে ভর্তির খরচ বাদেও তিনি বীমা অংকের শতভাগ পাবেন। ভাইরাস আক্রান্ত হননি এমন ১৮ থেকে ৭৫ বছর বয়সী যেকেউ এই বীমা কিনতে পারবেন।

‘কভিড-১৯ প্রোটেকশন কভার’ পলিসির মাধ্যমে ১৪৯ রুপি প্রিমিয়াম দিয়ে ২৫ হাজার রুপি বীমা কভারেজ নিতে পারবেন গ্রাহকরা। এ বীমা সুবিধা গ্রহণকারী কেউ করোনা ভাইরাস পজিটিভ হিসেবে চিহ্নিত হলে প্রাথমিক ডায়াগনসিস’র ১৪ দিন পর বীমা অংকের পুরো অর্থ এককালীন হাতে পাবেন। এক্ষেত্রে সরকার অনুমোদিত সেন্টার থেকে কভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

নতুন এই বীমা পলিসি সম্পর্কে স্টার হেলথ অ্যান্ড এলায়েড ইন্স্যুরেন্স কোম্পানির ম্যানেজিং ডাইরেক্টর আনন্দ রায় বলেন, করোনা ভাইরাস নামে পরিচিত কোভিড-১৯ কে মহামারী হিসেবে ঘোষণা করেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) । এমন পরিস্থিতিতে এই ভাইরাসের বিরুদ্ধে ভারতীয় নাগরিকদের সুরক্ষার প্রয়োজন। এই প্রয়োজনীয়তাকে গুরুত্ব দিয়ে স্টার হেলথ অ্যান্ড এলায়েড চালু করেছে ‘স্টার নোভেল করোনা ভাইরাস ইন্স্যুরেন্স পলিসি’।

উল্লেখ্য, চীন থেকে শুরু হয়ে এশিয়ার বিভিন্ন অংশ এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে করোনা ভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে। সারাবিশ্বে বর্তমানে করোনায় আক্রান্ত ২ লাখ ৭৪ হাজার ১৮০ এবং মারা গেছে ১১ হাজার ৩৮৭ জন। আর ভারতে আক্রান্ত হয়েছে ২৫৮ এবং মৃত্যু বরণ করেছেন ৪ জন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৫১ পূর্বাহ্ণ | রবিবার, ২২ মার্চ ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।