শুক্রবার ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাহাঙ্গীর মোল্লাকে স্বদেশ লাইফের সিইও পদে পুনর্বহালের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৩ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   166 বার পঠিত

জাহাঙ্গীর মোল্লাকে স্বদেশ লাইফের সিইও পদে পুনর্বহালের নির্দেশ

স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) জাহাঙ্গীর আলম মোল্লাকে সিইও পদে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নিয়ম বহির্ভূতভাবে চাকরিচ্যূত করা হয়েছে দাবি করে হাইকোর্টে রিট পিটিশন করেন জাহাঙ্গীর আলম মোল্লা। এরপর হাইকোর্ট গত ১৮ ডিসেম্বর তাকে সিইও পদে পুনর্বহালের আদেশ দেন। এরপর ২০ ডিসেম্বর তিনি কোম্পানিতে যোগদান করেন। তবে হাইকোর্টের আদেশের পরও তিনি কোম্পানিতে কাজ করার সুযোগ পাচ্ছেন না বলে জানা গেছে।
কোম্পানি সংশ্লিষ্টরা জানান, নানা অনিয়ম ও দুর্নীতির কারণে স্বদেশ ইসলামী লাইফের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. ইখতিয়ার উদ্দিন শাহিনকে কোম্পানির ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত না থাকার নির্দেশ দেয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এরপর কোম্পানির পরিচালনা পর্ষদের ৪৪তম সভায় জাহাঙ্গীর আলম মোল্লাকে সিইও পদে মনোনীত করে ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে চিঠি ইস্যু করা হয়। যা ১৮ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। তারপর সিইওর দায়িত্ব নেন জাহাঙ্গীর আলম মোল্লা।

তবে ভাইয়ের অসুস্থতার জন্য ৬ নভেম্বর ৫ দিনের ছুটি নেন জাহাঙ্গীর মোল্লা। ১৩ নভেম্বর ফের তিনি ৩ দিনের ছুটি চেয়ে লিখিত আবেদন করেন। ছুটি শেষে ১৯ নভেম্বর তিনি অফিসে গেলে জানানো হয় ৭ নভেম্বর একটি বোর্ড মিটিংয়ে তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ১১ নভেম্বর এ সংক্রান্ত চিঠিতে স্বাক্ষর করেন কোম্পানির চেয়ারম্যান। অর্থাৎ জাহাঙ্গীর আলম মোল্লা ছুটিতে থাকা অবস্থায় তাকে চাকরিচ্যুত করা হয়; যা সংবিধানের আর্টিকেল ১০২ (২) (এ) (র) ও (রর) এবং বীমা আইন ২০১০ এর ধারা ৮০ এর উপধারা ১ ও ২ এর সুস্পষ্ট লঙ্ঘন বলে মনে করেন জাহাঙ্গীর আলম মোল্লা।

এদিকে বিনা কারণে চাকরিচ্যুতির প্রতিবাদ ও চাকরিতে পুনর্বহালের দাবিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান বরাবর ২০ নভেম্বর লিখিত আবেদন করেন জাহাঙ্গীর আলম মোল্লা। কর্তৃপক্ষের নিকট কোনো আবেদন করা হলে তা ১৫ দিনের মধ্যে সুরাহা করার বিধান রয়েছে। কিন্তু জাহাঙ্গীর আলম মোল্লা আবেদন করার ১৫ দিন অতিক্রম হওয়ার পরও সুরানা না হওয়ায় তিনি হাইকোর্টে রিট পিটিশন (নং– ১৬৩৯৫/২৩) করেন।
এরপর কোর্টের আদেশ নিয়ে জাহাঙ্গীর আলম মোল্লা গত ২০ ডিসেম্বর স্বদেশ ইসলামী লাইফে যোগদান করলেও তাকে স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।

জাহাঙ্গীর আলম মোল্লার অভিযোগ, যোগদানের পরদিন ২১ ডিসেম্বর অফিসে গিয়ে দেখি অফিসের সকল চেম্বারে তালা দেওয়া। মাত্র ২/৩ জন কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন। তাদের কাছে জিজ্ঞেস করলে তারা জানায়, চেয়ারম্যানের নির্দেশে চেম্বারে তালা দেওয়া হয়েছে।

তবে অভিযোগের বিষয়ে কোম্পানির চেয়ারম্যানের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

বিষয়টি নিয়ে জাহাঙ্গীর আলম মোল্লা বলেন, চেয়ারম্যান স্যারকে মহামান্য হাইকোর্টের নির্দেশ অফিসিয়ালি পাঠানো হয়েছে। এছাড়া আমি নিজে হোয়াটসঅ্যাপে নির্দেশের কপি প্রেরণ করেছি। আমি আশা করি কোম্পানির চেয়ারম্যান মহোদয় মহামান্য হাইকোর্টের নির্দেশ মোতাবেক আমাকে সিইও হিসেবে কাজ করার পরিবেশ ও সার্বিক সহযোগিতা প্রদান করবেন। না হলে আইন ও বিধি মোতাবেক পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪৫ অপরাহ্ণ | বুধবার, ০৩ জানুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।