বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইর কাছে ৫০০ কোটি টাকার আমানত চেয়ে আইসিবি’র চিঠি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৮ মে ২০২২   |   প্রিন্ট   |   96 বার পঠিত

ডিএসইর কাছে ৫০০ কোটি টাকার আমানত চেয়ে আইসিবি’র চিঠি

শেয়ারবাজারের চলমান অস্থিরতায় সহযোগিতা করার জন্য ৫০০ কোটি টাকার মেয়াদি আমানত চেয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে চিঠি দিয়েছে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। তবে এই প্রতিষ্ঠানটি এরইমধ্যে অন্যান্য ব্যাংকের কাছ থেকে নেওয়া ঋণ ও আমানত মেয়াদ শেষে পরিশোধের ক্ষেত্রে সমস্যায় জড়িয়ে পড়েছে। যে কারনে অর্থ ফেরতের পরিবর্তে নবায়নের চেষ্টা করছে।

মঙ্গলবার (১৭ মে) শেয়ারবাজারের স্থিতিশীলতার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও আইসিবির মধ্যে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিএসইর কাছে ৫০০ কোটি টাকা চাওয়ার বিষয়টি উপস্থাপন করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আইসিবির বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এতে বিএসইসির নির্বাহি পরিচালক মোঃ সাইফুর রহমান, নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, সহকারি পরিচালক মোঃ দেলোয়ার হোসেন এবং আইসিবির পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ কামাল হোসেন গাজী, আইসিবির সাবসিডিয়ারি কোম্পানিগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাগণ এবং মহাব্যবস্থাপকগণসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় বিদ্যমান পরিস্থিতিতে শেয়ারবাজারে স্থিতিশীলতা রক্ষার্থে আইসিবি কয়েকটি বিষয় বিএসইসির প্রতিনিধিগণকে অবহিত করেন। এরমধ্যে রয়েছে-

১। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড হতে ইতোমধ্যে প্রাপ্ত এবং ভবিষ্যতে প্রাপ্ত অর্থ সেকেন্ডারী মার্কেটে বিনিয়োগের মাধ্যমে শেয়ারবাজারে সাপোর্ট অব্যহত রাখা হবে।

২। আগামী কয়েকদিন আইসিবি ও আইসিবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানসমূহের ক্ষুদ্র বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সিকিউরিটিজ বিক্রয়ে নিরুৎসাহিত করার উদ্যোগ গ্রহণ করা হবে।

৩। ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এর নিকট হতে ৫০০ কোটি টাকার মেয়াদী আমানত প্রদানের অনুরোধ জানিয়ে আইসিবি চিঠি দিয়েছে।

৪। আইসিবির নিকট বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংরক্ষিত মেয়াদী আমানতসমূহ নবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ বরাবর আইসিবি চিঠি দিয়েছে। যা প্রতিষ্ঠানগুলো বিবেচিত করলে আপাতত নিম্নমুখী বাজারে শেয়ার বিক্রির মাধ্যমে আইসিবিকে অর্থ ফেরত প্রদান করতে হবে না।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০৩ অপরাহ্ণ | বুধবার, ১৮ মে ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।