শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসসিসি সড়কে যন্ত্রচালিত রিকশা-ভ্যান পেলেই ব্যবস্থা : তাপস

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০২০   |   প্রিন্ট   |   234 বার পঠিত

ডিএসসিসি সড়কে যন্ত্রচালিত রিকশা-ভ্যান পেলেই ব্যবস্থা : তাপস

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সড়কে যন্ত্রচালিত রিকশা,ভ্যান পাওয়া গেলেই তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রোববার নগর ভবন প্রাঙ্গণে রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, টালিগাড়ি ও ঘোড়ার গাড়ি নিবন্ধন, নবায়ন এবং মালিকানা পরিবর্তন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

শেখ ফজলে নূর তাপস বলেন, ব্যাটারিচালিত রিকশা-ভ্যানসহ যেসব অযান্ত্রিক যানবাহনে মোটর-ব্যাটারি-ইঞ্জিন সংযোজন করে সেগুলোকে যান্ত্রিক বানানো হয়েছে, রোববার থেকে সেসব যানবাহনগুলো ডিএসসিসি এলাকার সব সড়কে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এসব ইঞ্জিনচালিত রিকশা বা যানবাহন সড়কে পাওয়া গেলেই তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে। এসব যানবাহন ডিএসসিসি অঞ্চল থেকে অপসারণ করা হবে। সড়কে যন্ত্রচালিত এসব যানবাহন পাওয়া গেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিএসসিসি মেয়র আরও বলেন, ঢাকা শহরকে অনেক কবি-সাহিত্যিক ‘সিটি অব রিকশা বা রিকশার নগরী’ বলে চিহ্নিত করেছেন। এটা আমাদের ঐতিহ্য। রিকশাসহ আমাদের যে ধীরগতির অযান্ত্রিক যানবাহনগুলো রয়েছে, সেগুলোকে নতুন করে আমরা নিবন্ধন ও নবায়নের আওতায় আনছি। এর মাধ্যমে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাই আমাদের মূল উদ্দেশে।

ব্যারিস্টার শেখ তাপস বলেন, কোন সড়কে ধীরগতির যানবাহন চলবে, কোন সড়কে দ্রুতগতির যানবাহন চলবে, এগুলো আমরা নির্ণয় করে দেবো। এই নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে ধীরগতির যানবাহনগুলো যেমনি নিবন্ধনের আওতায় আসবে তেমনি নিয়মের আওতায়ও আসবে।

‘এটা শুধু নিবন্ধন কার্যক্রমই নয়, এই কার্যক্রম নির্বাচনী ইশতেহারে বর্ণিত সচল ঢাকা গড়তে পরিকল্পনার প্রথম ধাপ। সুনির্দিষ্টভাবে অযান্ত্রিক যানবাহনগুলোকে নিবন্ধনের আওতায় এনে আমরা সুনির্দিষ্টভাবে তাদের সড়ক নির্ধারণ করে দেবো এবং চালকদেরকেও আমরা নিবন্ধনের আওতায় আনবো। এরই ফলে অযান্ত্রিক যানবাহনগুলো সুশৃঙ্খলভাবে যাতায়াত ব্যবস্থার আওতায় আসবে’।

সিটি নির্বাচনের ইশতেহার প্রসঙ্গ উল্লেখ করে মেয়র বলেন, আমার নির্বাচনী ইশতেহারে সচল ঢাকা গড়ার যে রূপরেখা আমি দিয়েছি, সে পরিকল্পনায় যেমন দ্রুতগতির যানবাহন থাকবে, আবার ধীরগতির অযান্ত্রিক যানবাহনও থাকবে বলে উল্লেখ করেছি। ঢাকায় দীর্ঘ তিন দশকেরও বেশি সময় রিকশা ও অযান্ত্রিক যানবাহনের কোন নিবন্ধন দেয়নি। কিন্তু তাই বলে কি ঢাকায় রিকশা চলে না? এরপরেও বাস্তবতা হলো ঢাকায় রিকশা চলে এবং সেগুলো সবই অবৈধ। নিবন্ধনের আওতায় আনা মানে হচ্ছে অযান্ত্রিক যানবাহনকে নিয়ন্ত্রণের আওতায় আনা। আমরা এই কার্যক্রমের মাধ্যমে সুনির্দিষ্ট সংখ্যক রিকশা-ভ্যান তথা অযান্ত্রিক যানবাহনকে নিবন্ধন দেবো।

ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নূরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শরীফ আহমেদ, প্রধান প্রকৌশলী রেজাউর রহমান, ডিএসসিসি সচিব আকরামুজ্জামান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:১২ অপরাহ্ণ | রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।