শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফোর্বসের সেরা এশীয় কোম্পানির

তালিকায় তিন বাংলাদেশি প্রতিষ্ঠান

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   394 বার পঠিত

তালিকায় তিন বাংলাদেশি প্রতিষ্ঠান

এশিয়ার সেরা কোম্পানিগুলোর তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের তিনটি কোম্পানি। পুঁজিবাজারে তালিকাভুক্ত এ তিনটি কোম্পানি হলো স্কয়ার ফার্মা, রেনাটা ফার্মা ও ফরচুন সুজ। বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের এক বিলিয়ন ডলারের নিচের ২০০ কোম্পানির তালিকায় জায়গা করে নেয় বাংলাদেশের এ তিন প্রতিষ্ঠান।

কোম্পানি তিনটির মধ্যে স্কয়ার ও রেনাটা যথাক্রমে ১৯৫৮ ও ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হলেও ফরচুন সুজের প্রতিষ্ঠা হয়েছে মাত্র কয়েক বছর আগে, ২০১০ সালে যাত্রা শুরু করে পাদুকা খাতের প্রতিষ্ঠানটি।

ফোর্বস সাধারণত বিশ্বের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি, সবচেয়ে বেশি আয় করা সেলিব্রেটি, শীর্ষ কোম্পানি, শক্তিশালী ব্যক্তি প্রভৃতির তালিকার জন্য বিখ্যাত। যুক্তরাষ্ট্রের সাময়িকীটি তাদের ‘এশিয়া’র ২০০ বেস্ট আন্ডার এ বিলিয়ন ২০২০ র‌্যাংকিং’য়ের প্রতিবেদনে বলছে, স্কয়ার ফার্মাসিউটিক্যালস কোম্পানি ওষুধ ও রাসায়নিক দ্রব্যের ব্যবসা করে থাকে। যাতে করে তাদের বিক্রির পরিমাণ প্রায় ৫১২ মিলিয়ন মার্কিন ডলার, আর প্রতিষ্ঠানটির বাজারমূল্য প্রায় ১ দশমিক ৭১৬ বিলিয়ন ডলার। ৯ হাজার ২৩৪ জন কর্মী নিয়ে প্রতিষ্ঠানটির নিট আয় ১৫০ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকায় স্থান পাওয়া ওষুধ খাতেরই আরেক প্রতিষ্ঠান রেনাটার বিক্রির পরিমাণ ২৭১ মিলিয়ন মার্কিন ডলার, আর প্রতিষ্ঠানটির বাজারমূল্য ১ দশমিক শূন্য ৭১ বিলিয়ন ডলার। ৭ হাজার ৩২৪ জন কর্মীর এ প্রতিষ্ঠানটির নিট আয় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

তুলনামূলক নতুন হলেও বাংলাদেশে পাদুকা খাতের প্রতিষ্ঠান ফরচুন সুজ ভালো ব্যবসা করছে বলে জানিয়েছে ফোর্বস। তাদের বিক্রির পরিমাণ প্রায় ১৮ মিলিয়ন ডলার, যার বাজারমূল্য ২৮ মিলিয়ন ডলার। যার মধ্যে নিট আয় ৩ মিলিয়ন ডলার। আর প্রতিষ্ঠানটির কর্মী রয়েছেন ১ হাজার ৭২৩ জন।

এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত রেনাটার শেয়ার শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৭৭ টাকা ১০ পয়সায়। অন্যদিকে স্কয়ার ফার্মাসিউটিক্যালস শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ১৮৭ টাকা ১০ পয়সায়। এ ছাড়া ফরচুন সুজ শেষ কার্যদিবসে লেনদেন করেছে ১৭ টাকা ৩০ পয়সায়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৫৮ অপরাহ্ণ | রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।