সোমবার ৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্রৈমাসিক তথ্য না দেয়ায় ২৪ বীমা কোম্পানিকে আইডিআরএ’র চিঠি

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   251 বার পঠিত

ত্রৈমাসিক তথ্য না দেয়ায় ২৪ বীমা কোম্পানিকে আইডিআরএ’র চিঠি

ত্রৈমাসিক তথ্য না দেয়ায় বীমা খাতের ২৪ কোম্পানিকে চিঠি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সোমবার (১৭ জানুয়ারি) কর্তৃপক্ষের পরিচালক মো. শাহ্ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে ।

দেশের বীমা কোম্পানিগুলোর ব্যবসার দক্ষতা মূল্যায়নে প্রতি বছর চারটি ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ প্রেক্ষিতে বীমা কোম্পানিগুলোর কাছে ২০২১ সালের ৪র্থ ত্রৈমাসিকের জন্য তথ্য চেয়েছিল আইডিআরএ।

গত ২৬ ডিসেম্বর সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে এ তথ্য পাঠাতে চিঠি দেয় আইডিআরএ। তবে সরকারী-বেসরকারী ৮১ টি বীমা কোম্পানির মধ্যে তথ্য দেয়নি ১২ টি লাইফ ও ১২ টি নন-লাইফ কোম্পানি।

তথ্য না দেয়া লাইফ কোম্পানিগুলো হলো-বায়রা লাইফ, ডাইমন্ড লাইফ, গোল্ডেন লাইফ, এলআইসি(খওঈ), এনআরবি গ্লোবাল লাইফ (বেঙ্গল ইসলামী লাইফ), পদ্মা ইসলামী লাইফ, প্রোটেক্টিভ ইসলামী লাইফ, সোনালী লাইফ, সানলাইফ, সানফ্লাওয়ার লাইফ, স্বদেশ লাইফ এবং ট্রাস্ট ইসলামী লাইফ।

এবং নন-লাইফ কোম্পানিগুলো হলো বাংলাদেশে জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইষ্টার্ণ ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ, ফিনিক্স ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, পূরবী ইন্স্যুরেন্স, রিয়েলেন্স ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডর্ড ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।

কোম্পানিগুলোকে ১৯ জানুয়ারির মধ্যে তথ্য জমা দেয়ার নির্দেশ দিয়েছে সংস্থ্যাটি। এই সময়ের মধ্যে কোন কোম্পানি তথ্য না পাঠালে বীমা আইনের ৪৯ ধারার বিধান অনুযায়ী ঐ সকল কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে বলে চিঠিতে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বীমা ব্যবসার মূল্যায়ন ও বিশ্ব ব্যাংক চাহিদা অনুযায়ী ত্রৈমাসিক ভিত্তিক তথ্যের প্রয়োজন হয় আইডিআরএ। এতে বীমা কোম্পানির প্রিমিয়াম আয়, মার্কেট শেয়ার, পলিসি, ব্যবস্থাপনা ব্যয়, কমিশন, লাইফ ফান্ড, রিজার্ভ, পরিশোধিত মূলধন, সম্পদ, বিনিয়োগ, দাবি নিষ্পত্তি, এজেন্ট, আন্ডারাইটিং প্রোফিট, পুনর্বীমা, কর্মকর্তা-কর্মচারী ইত্যাদি বিষয়ক তথ্য তুলে ধরা হয় ত্রৈমাসিক প্রতিবেদনে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৫৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।