রবিবার ১২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা দাবি ব্যবস্থাপনা গাইডলাইন্স জারি করলো আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৮ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   61 বার পঠিত

বীমা দাবি ব্যবস্থাপনা গাইডলাইন্স জারি করলো আইডিআরএ

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণের জন্য বীমা প্রতিষ্ঠানের কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করতে ‘বীমা দাবি ব্যবস্থাপনা গাইডলাইন্স, ২০২৪’ জারি করেছে।

রোববার (২৮ এপ্রিল) আইডিআরএ’র পরিচালক (আইন) মোহা. আবদুল মজিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি সার্কুলার সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিতে পাঠানো হয়।

গাইডলাইনটি বীমাকারী, পুনর্বীমাকারী, জরিপকারী বা বীমা এজেন্ট বা বীমা মধ্যস্থতাকারী বা বীমা পরিষেবা প্রদানকারী, বীমা গ্রাহক এবং কর্তৃপক্ষ নিযুক্ত অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
বীমা দাবি ব্যবস্থাপনা গাইডলাইন্সে বীমাকারীর করণীয়, বীমা গ্রাহকের করনীয়, পুনর্বীমাকারীর দায়িত্ব, জরিপকারীর দায়িত্ব, বীমা দাবি ব্যবস্থাপনায় আবশ্যিক পালনীয় বিষয়, কলসেন্টারসহ সাহায্যকারী ডেস্ক এবং পরিচালনা পর্ষদ ও এর কমিটি দাযিত্ব কর্তব্য সম্পর্কে উল্লেখ করা হয়েছে।

বীমা দাবি ব্যবস্থাপনা গাইডলাইন্সে বীমা গ্রাহকের ৫টি করণীয় উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রয়েছে বীমা গ্রাহক কর্তৃক ক্ষতি বা দুর্ঘটনা হওয়ার সাথে সাথেই বীমা চুক্তিতে উল্লেখিত সময়ের মধ্যে দ্রুত বীমাকারীকে অবহিত করার পাশাপাশি বীমা দাবি সংশ্লিষ্ট কাগজাদি বীমাকারীর নিকট দাখিল করবেন।

এক্ষেত্রে বীমাকারী বা জরিপকারীকে বীমা গ্রাহক কর্তৃক দাখিলকৃত সকল দলিলাদির স্বপক্ষে প্রাপ্তি স্বীকার নিবেন এবং তার নিকট প্রমাণক হিসেবে সংরক্ষণ করবেন। বীমা গ্রাহক বীমার ক্ষেত্রে ক্ষতি এবং দাবির পরিমাণ নির্ধারণের লক্ষ্যে যথাযথভাবে প্রমাণক সংরক্ষণ করতে সচেষ্ট থাকবেন।

বীমা গ্রাহক প্রকৃত ঘটনার সঠিক বর্ণনা ও সংশ্লিষ্ট সকল তথ্য, বিশেষত বীমা দাবি সংশ্লিষ্ট সকল দলিলাদি, বীমাকারী বা ক্ষেত্রমতে জরিপকারীকে প্রদানের মাধ্যমে বীমা দাবি তদন্ত ও নিষ্পত্তিতে প্রয়োজনীয় সহযোগিতা করবেন। এক্ষেত্রে মিথ্যা ও প্রতারণার আশ্রয় গ্রহণ বা ভুয়া দলিলাদি প্রদান থেকে বিরত থাকবেন।

বীমা দাবি উত্থাপন হলে বীমা দাবি নিস্পত্তির পূর্বে বীমা গ্রাহক বীমাকারী বা ক্ষেত্রমত জরিপকারীকে প্রয়োজনীয় পরিদর্শন পরিচালনা ও ক্ষয়ক্ষতি মূল্যায়নের সুযোগ ও সহযোগিতা প্রদান করবে।
দাবি নিষ্পত্তির পর ক্ষতিপূরণ অপর্যাপ্ত হওয়া বা অন্য উপযুক্ত কারণে বীমা গ্রাহক প্রয়োজনে আইন অনুযায়ী কর্তৃপক্ষ বা, ক্ষেত্রমতে আদালতের শরণাপন্ন হতে পারবে।

 

অপরদিকে বীমা দাবি ব্যবস্থাপনায় বীমা কোম্পানির করণীয় উল্লেখ করা হয়েছে ১৭টি। এক্ষেত্রে বীমা দাবি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট প্রয়োজনীয় বিষয়াদি অন্তর্ভুক্ত করে একটি ম্যানুয়াল তৈরি এবং তা বীমা কোম্পানির ওয়েবসাইটে প্রকাশ করতে বলা হয়েছে বীমা কোম্পানিকে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৪২ অপরাহ্ণ | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।