শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থার্ড পার্টি মোটর বীমা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে : জয়নুল বারী

  |   সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   230 বার পঠিত

থার্ড পার্টি মোটর বীমা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে : জয়নুল বারী

শিগগিরই নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) থার্ড পার্টি মোটর বীমা চালু করতে অর্থ মন্ত্রণালয়ে দু’টি প্রস্তাব পাঠাচ্ছে। এরই মধ্যে প্রস্তাবনা দু’টির খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন আইডিআরএ’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

জাতীয় বীমা দিবস উপলক্ষে সোমবার (২৭ ফেব্রুয়ারি) আইডিআরএ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। সম্মেলনে কর্তৃপক্ষের সদস্য মইনুল ইসলাম, মো. দলিল উদ্দিন, কামরুল হাসান ও মো. নজরুল ইসলামসহ বিআইএফ’র প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলী উপস্থিত ছিলেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, মোটর বীমা নিয়ে ভুল বোঝা-বুঝি আছে। নতুন সড়ক পরিবহন আইনের ৬০(২) ধারায় মোটরযানের জন্য যথানিয়মে বীমা করার বিধান আছে। কিন্তু আইনটিতে বীমা না করলে তার জন্য শাস্তির বিধান নেই। তাই আইডিআরএ কিছু করতে পারছে না। তিনি বলেন, মোটর যানের জন্য থার্ড পার্টি বীমা নেই,এমন প্রচারণার কারণে এখন গাড়ির জন্য কেউ বীমা করছে না। এই প্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয়ের কাছে আমরা দু’টি প্রস্তাব করছি। প্রথমত- সড়ক পরিবহন আইনে মোটরযানের জন্য যথানিয়মে বীমা না করলে শাস্তির বিধান করতে প্রস্তাব করা হচ্ছে। দ্বিতীয়- মোটরযানের জন্য নতুনভাবে থার্ড পার্টি বীমা চালু করার প্রস্তাব করা হচ্ছে।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, এক্ষেত্রে নতুনভাবে থার্ড পার্টি বীমা চালু করার জন্য বীমা কোম্পানিগুলোতে উপযুক্ত পলিসি প্রস্তুত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রস্তাবনা অনুসারে নতুন আঙ্গীকে থার্ড পার্টি বীমা চালুর প্রস্তাব করা হবে, যাতে মন্ত্রণালয়ে গিয়ে প্রস্তাবটি আবার নাকোচ না হয়।
উল্লেখ্য, সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৬০(২) ধারায় বলা হয়েছে, “মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন”।
অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সমন্বয়ে ০১ মার্চ ২০২৩ তারিখ বুধবার ঢাকাসহ সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় বীমা দিবস উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এ বছরের বীমা দিবসের প্রতিপাদ্য “আমার জীবন আমার সম্পদ, বীমা করলে থাকবে নিরাপদ”।

উল্লেখ্য, আগামী ১ মার্চ জাতীয় বীমা দিবস, ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, আইডিআরএ’এর চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন।

এদিকে আইডিআরএ’এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনীতি নিষিদ্ধ থাকার সময়ে সর্বস্তরের জনগণকে সংগঠিত করার মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনের এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসাবে ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে এ অঞ্চলের প্রধান হিসেবে যোগদান করেন। তারিখটিকে স্মরণীয় করে রাখার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১ মার্চ কে ‘জাতীয় বীমা দিবস’ হিসেবে ঘোষণা করেন।

স্বাধীনতার ৫২ বছরে দেশে বীমা কোম্পানির সংখ্যা এখন ৮১টি। এর মধ্যে লাইফ বীমা কোম্পানি আছে ৩৫ টি। আর নন-লাইফ বীমা ৪৬টি। গেল কয়েক বছরে নানামুখী সঙ্কটের মাঝেও জীবন বীমার তহবিল ও সাধারণ বীমার সম্পদ দুটোই বেড়েছে। এমনকি ২০২১ সালে করোনা মহামারির সঙ্কটের মাঝে বিশ্বব্যাপী মোট বীমা প্রিমিয়ামের প্রকৃত প্রবৃদ্ধি যেখানে ৩ দশমিক ৪ ভাগে নেমে এসেছিল, সেখানে বাংলাদেশে বীমা প্রিমিয়ামের প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৩ ভাগ, যা ২০২২ সালে বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ০৪ ভাগ।
পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালের শেষে গ্রস প্রিমিয়ামের পরিমান দাঁড়িয়েছে ১৬,৮১২.৬৫ কোটি টাকা। যার মধ্যে লাইফ বীমার গ্রস প্রিমিয়ামের পরিমান দাঁড়িয়েছে ১১,৩৯৯.৫১ কোটি টাকা। আর নন লাইফে এই পরিমান ৫,৪১৩.১৪ কোটি টাকা। যা সংকটের এই সময়ে দেশের ব্যাংকিং খাতে বড় তারল্যের যোগান দিচ্ছে। উল্লেখ্য, লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির অর্জিত প্রিমিয়ামের ওপর ২০২২ সালে ১৩০৫.৭৩ কোটি টাকার ভ্যাট ও ট্যাক্স সরকারের কোষাগারে জমা দেয়া হয়েছে। বিগত বছরে লাইফ (৩০,২৮,৯৩০ টি) এবং নন-লাইফ (৩৩,৫৩৮ টি) বীমা কোম্পানিসমূহে উত্থাপিত বীমা দাবির মোট সংখ্যা ৩০,৬২,৪৬৮ (ত্রিশ লক্ষ বাষট্টি হাজার চারশত আটষট্টি) টি, তন্মধ্যে লাইফ (১৮,৯২,৯৯২ টি) এবং নন-লাইফ (১৯, ৮৭৭ টি) বীমা কোম্পানি সর্বমোট ১৯,১২,৮৬৯ (ঊনিশ লক্ষ বারো হাজার আটশত ঊনষত্তরটি) টি বীমা দাবি নিষ্পত্তি করেছে। বিগত বছরে বীমা দাবি অনাদায়ীর পরিমাণ লাইফ (৪৫৬৭.১২ কোটি টাকা) এবং নন-লাইফ (১৯৯২,৬৯ কোটি টাকা) খাতে মোট ৬৫৫৯.৮১ (ছয় হাজার পাঁচশত ঊনষাট দশমিক আট এক) কোটি টাকা।

 

একই সঙ্গে এই সময়ে দেশের অর্থনীতিতেও এই খাতের অবদান বেড়েছে। দেশে প্রায় ১ কোটি মানুষ বীমা সাথে সম্পৃক্ত এবং কর্মসংস্থান হয়েছে কয়েক লাখ মানুষের। আর এই সাফল্যে বড় অবদান রেখেছে, এ খাতের নতুন নতুন সব জনবান্ধব ও কল্যাণমুখী বীমা। বীমা খাতে বিরাজমান সমস্যাগুলো চিহ্নিত করে তা নিরসনের উদ্দেশ্যে সরকারের সাথে সমন্বয় সাধনের মাধ্যমে কাজ করে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। বীমা শিল্পের উন্নয়নের মাধ্যমে ২০৪১ সালের উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ এর লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে আইডিআরএ সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

বীমা খাতের উন্নয়নের জন্য ১১৮.৫০ কোটি টাকার সরকারি অর্থায়ন এবং বিশ্বব্যাংক এর ৫১৩.৫০ কোটি টাকাসহ মোট ৬৩২.০০ কোটি টাকার অর্থায়নে Bangladesh Insurance Sector Development Project (BISDP) প্রকল্পের কাজ শুরু করা হয়েছে।

উক্ত প্রকল্পের সরকারি অর্থায়ন ১১৮.৫০ হতে ২৫ কোটি টাকা হ্রাস করা হয়েছে এবং ডলারের মূল্য বৃদ্ধি পাওয়াতে প্রকল্পের মোট ব্যয় ৬৩২.০০ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে প্রায় ৬৭২.০০ কোটি টাকা হয়েছে এবং আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত প্রকল্পটির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। উক্ত প্রকল্পের মাধ্যমে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি, সাধারণ বীমা কর্পোরেশন এবং জীবন বীমা কর্পোরেশনকে পেশাদারিত্ব এবং প্রযুক্তিগত সক্ষমতা আরও বৃদ্ধি করা হবে। এছাড়াও, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ Unified Messaging Platform (UMP) নামক একটি প্রযুক্তি বিগত ২০১৯ সালে গ্রহণ করে। স্টেট-অব-দ্যা-আর্ট প্রযুক্তি সম্পন্ন সর্বাধুনিক এ প্রযুক্তিটির মাধ্যমে গ্রাহকদের পরিচিতি, বীমা পলিসির মেয়াদ, জমাকৃত প্রিমিয়ামের বিবরণ সহ প্রায় ২৭ ধরণের তথ্যাদি সংরক্ষণ করছে যেগুলো ব্যবহার করে বিগত ২২ মার্চ ২০২০ থেকে বীমা গ্রাহকদেরকে সেবা প্রদান করা হচ্ছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৩৭ অপরাহ্ণ | সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।