মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দূর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারিখাতের অংশগ্রহণ’ শীর্ষক জাতীয় সিম্পোজিয়াম

দূর্যোগ মোকাবিলায় প্রশিক্ষণপ্রাপ্ত ৪০০ স্বেচ্ছাসেবক রয়েছে-মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৪ জুন ২০২৩   |   প্রিন্ট   |   185 বার পঠিত

দূর্যোগ মোকাবিলায় প্রশিক্ষণপ্রাপ্ত ৪০০ স্বেচ্ছাসেবক রয়েছে-মেয়র তাপস

দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডের প্রতিটিতে প্রায় ৪০০ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যারা যে কোন অনাকাক্সিক্ষত দূর্যোগ মোকাবেলায় সক্রিয় অংশগ্রহণ করবে এবং সিটি কর্পোরেশনের পক্ষ হতে দূর্যোগ ব্যবস্থাপনা মোকাবিলায় প্রশিক্ষণ প্রদান ও ড্রিলের উপর অধিক হারে মনোনিবেশ করা হচ্ছে বলে জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

 

শনিবার (২৪ জুন) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সুপার প্রজক্টে কনসোরটিয়াম যৌথভাবে আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দূর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারিখাতের অংশগ্রহণ’ শীর্ষক জাতীয় সিম্পোজিয়াম রাজধানীর রেডিসন হোটেলের বলরুমে অনুষ্ঠিত অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, এমপি বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন। অনুষ্ঠানে ‘প্রাইভেট সেক্টর ইমারজেন্সি অপরাশেন সেন্টার (পিইওসি)’র ওয়েবসাইট’-এর উদ্বোধন করা হয়, যেখানে দূর্যোগ মোকাবিলায় স্বেচ্চাসেবক দলের তথ্যাদি এবং অগ্নি নির্বাপনে ব্যবহৃত যন্ত্রপাতির ব্যবহার ও প্রাপ্তির বিভিন্ন তথ্য সমন্বিত করা হয়েছে।

দক্ষিণ সিটি মেয়র তাপস বলেন, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের মাধ্যমেই দূর্যোগ মোকাবিলা করা সম্ভব। প্রাইভেট সেক্টর ইমারজেন্সি অপরাশেন সেন্টার (পিইওসি)’র ওয়েবসাইটি দূর্যোগ বিষয়ক তথ্য প্রদানের মাধ্যমে তা মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, জনজীবন ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতকল্পে শিল্প-কারখানা, অফিস-আদালত ও বসত বাড়ি প্রভৃতি ক্ষেত্রে ফায়ার ড্রিল বাস্তবায়ন এবং বিশেষকরে ঢাকা শহরে অনাকাঙ্খিত দূর্যোগ প্রতিরোধ বিদ্যুৎ, পানি সহ অন্যান্য সেবা সংযোগের ম্যাপিং খুবই জরুরি।

 

তিনি বলেন, তৈরি পোষাক খাতের ফ্যাক্টরি সমূহে কমপ্লায়েন্সের বিষয়টিকে প্রাধান্য প্রদান করা হয়েছে, ফলে আন্তর্জাতিক মানের কারখানা বাংলাদেশে তৈরি হচ্ছে এবং অন্যান্য শিল্পখাতেও এ ধরনের উদাহরন অনুসরণ করা প্রয়োজন। এছাড়াও বেসরকারিখাতে দূর্যোগ ব্যবস্থাপনা গ্রহণ উৎসাহিতকরণের লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়নে স্বল্পসুদে ঋণ প্রদানসহ প্রয়োজনীয় নীতি সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

 

সিম্পোজিয়ামের উদ্বোধনী বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, আমাদের জিডিপিতে শিল্পখাতের অবদান প্রায় ৩৬%, এমতাবস্থায় সামগ্রিক অর্থনীতিকে সকল ধরনের দূর্যোগের ঝুঁকি মোকাবেলায় কার্যকর উদ্যোগ গ্রহণ জরুরি। তথ্য-প্রযুক্তির বর্তমান সময়ে যেকোন প্রাকৃতিক দূর্যোগ মোকবিলায় নতুন নতুন প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের কোন বিকল্প নেই এবং এ ধরনের প্রযুক্তি ও অবকাঠমো নির্মানে বেসরকারিখাতেকে উৎসাহিতকরণে আর্থিক ও নীতিসহায়তা একান্ত অপরিহার্য।

 

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া নিরাপদ ভবন নির্মাণ নিশ্চিতকল্পে বিল্ডিং কোড অনুসরণের আহ্বান জানান। তিনি বলেন, জীবনের সাথে ঝুঁকি ওতোপ্রতোভাবে জড়িত, তাই যেকোন ধরনের দূর্যোগ মোকাবিলায় সরকার ও বেসরকারিখাতের সম্পৃক্তকরণের মাধ্যমে একটি সমন্বিত পরিকল্পনা প্রণয়নের কোন বিকল্প নেই।

 

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, প্রাকৃতিক দূর্যোগের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের জন্য উচ্চ ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ, তাই শুধুমাত্র ঢাকাতেই নয় বরং সমগ্র বাংলাদেশের ঝুঁকি মোকাবেলায় একটি সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা জরুরি। তিনি আরো বলেন, আমাদের তৈরি পোষাক খাতে বিশ^মানের কমপ্লায়েন্স অনুসরণ করা হচ্ছে এবং শিল্পের অন্যান্য খাতেও এ ধরনের কমপ্লায়েন্স নিশ্চিত করা জরুরি এবং এর সাথে সম্পৃক্ত সরকারি বিভিন্ন সংস্থা ও অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধির উপর আহ্বান জানান।

 

দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান দূর্যোগ ব্যবস্থাপনার দক্ষতা ও সক্ষমতা আনায়নের পাশাপাশি সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ গ্রহণের উপর জোরারোপ করেন ।

এছাড়াও সিম্পোয়িামে ‘দূর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় ফিন্যান্সিং স্ট্রাটেজি’ এবং দূর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় তথ্য-প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক ২টি প্যারালাল সেশন অনুষ্ঠিত হয়, যেখানে নির্ধারিত আলোচকবৃন্দ বিষয়বস্তুর উপর বিস্তারিত আলোকপাত করেন।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:০৯ অপরাহ্ণ | শনিবার, ২৪ জুন ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।