বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছয় পরিচালকের দেশত্যাগে নিষেধাজ্ঞা

দৃষ্টান্ত স্থাপন হতে পারে পুঁজিবাজারে

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   296 বার পঠিত

দৃষ্টান্ত স্থাপন হতে পারে পুঁজিবাজারে

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ছয় পরিচালকের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে চায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত মহাপরিদর্শকের কাছে গত সম্প্রতি চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে পরবর্তী তথ্য না দেওয়া পর্যন্ত এই পরিচালকদের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা বলবৎ রাখার কথা বলা হয়েছে। গণমাধ্যমের বরাতে এ তথ্য জানা যায়।

পুঁজিবাজারের তিন কোম্পানির যে ছয় পরিচালকের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। তাঁরা হলেন- আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আজিমুল ইসলাম, ইমাম বাটনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী, পরিচালক জেবুন্নেছা আক্তার, হামিদা বেগম ও লোকমান চৌধুরী এবং ইউনাইটেড এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তাসবীরুল আহমেদ চৌধুরী।

চিঠিতে বিএসইসির পক্ষ থেকে বলা হয়েছে, এ পরিচালকরা বিভিন্ন সময় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), পুনঃআইপিও, অধিকারমূলক বা রাইট শেয়ারের মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে। পরে নিজেদের হাতে থাকা বিপুল শেয়ার বাজারে বিক্রি করে দেয়। নানাভাবে বিভিন্ন সময়ে তারা পুঁজিবাজার-সংশ্লিষ্ট আইন লঙ্ঘনের ঘটনাও ঘটিয়েছেন। এসব আইন লঙ্ঘনের ঘটনায় ব্যাখ্যা দেয়ার জন্য ছয় পরিচালককে কমিশনে ডাকা হলেও তারা উপস্থিত হননি এবং কোনো ব্যাখ্যাও দেননি।

এ অবস্থায় বিনিয়োগকারীদের স্বার্থরক্ষায় এ পরিচালকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপের জন্য সিআইডির কাছে অনুরোধ জানিয়েছে বিএসইসি। চিঠির অনুলিপি ঢাকার হজরত শাহজালাল, চট্টগ্রামের শাহ আমানত ও সিলেটের ওসমানী বিমানবন্দরের ইমিগ্রেশনের পরিচালক, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সব স্থলবন্দর কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে।

আইন লঙ্ঘনের ঘটনায় ব্যাখ্যার জন্য কমিশনে উপস্থিত না হওয়া অবশ্যই সমর্থনযোগ্য নয়। সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ উত্তোলনের পর সংশ্লিষ্ট কোম্পানির পরিচালকরা কিছুতেই দায়িত্বহীন আচরণ করতে পারেন না। তাদের মধ্যে জবাবদিহি থাকা প্রয়োজন। এ অবস্থায় তাদের দেশত্যাগের ওপর নিয়ন্ত্রক সংস্থার নিষেধাজ্ঞা চাওয়ার বিষয়টি খুবই যুক্তিযুক্ত। এটি বাস্তবায়ন হলে দৃষ্টান্ত স্থাপন হতে পারে পুঁজিবাজারে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।