শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো কার্যক্রম শুরু করেছে ইনফোর্সমেন্ট বিভাগ

নিরীক্ষক প্রতিষ্ঠান জাকের অ্যান্ড কোম্পানিকে কঠোর সতর্কতা এফআরসির

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১১ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   293 বার পঠিত

নিরীক্ষক প্রতিষ্ঠান জাকের অ্যান্ড কোম্পানিকে কঠোর সতর্কতা এফআরসির

নিরীক্ষাকাজে স্বচ্ছতা ও পেশাদারিত্ব না থাকায় নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোম্পানিকে সতর্ক করে চিঠি দিয়েছে ফিন্যান্সিয়াল রিপোর্টি কাউন্সিল (এফআরসি)। ২০১৬ সালের এপ্রিলে এফআরসি গঠনের পর এই প্রথমবারের মতো একটি নিরীক্ষক প্রতিষ্ঠানকে সতর্ক করে চিঠি দেয় সংস্থাটি। এমনটাই জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সূত্র জানায়, পুঁজিবাজারভুক্ত অ্যাডভেন্ট ফার্মা এইডের বার্ষিক প্রতিবেদন নিরীক্ষা করতে বহির্নিরীক্ষক হিসেবে আহমেদ জাকের অ্যান্ড কোম্পানিকে অস্বচ্ছভাবে নিয়োগ দেয় প্রতিষ্ঠানটি। এ বিষয়ে এফআরসির কাছে অভিযোগের প্রেক্ষিতে অডিট প্রতিষ্ঠানের কাছে তথ্য-উপাত্ত ও বক্তব্য জানতে চায় সংস্থাটি। অডিট কোম্পানির বক্তব্য ও এসব তথ্য-উপাত্ত পর্যালোচনা করে অভিযোগের সত্যতা পায় এফআরসি। ফলে ভবিষ্যতে এ ধরনের অপেশাদারি কার্যক্রম থেকে বিরত থাকতে আহমেদ জাকের অ্যান্ড কোম্পানিকে কঠোরভাবে সতর্ক করে চিঠি দেয় সংস্থাটির চেয়ারম্যান ড. হামিদ উল্লাহ ভূঁইয়া। পাশপাশি যেসব নন-কমপ্লায়েন্স রয়েছে সেগুলোর বিষয়ে ব্যবস্থা নিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকেও (বিএসইসি) চিঠি দেয়া হয়।

এ বিষয়ে অডিট প্রতিষ্ঠানটির ম্যানেজিং পার্টনার জাকের আহমেদ জানান, পদত্যাগ করা নিরীক্ষক প্রতিষ্ঠানের কাছে চিঠি পাঠিয়ে তাদের মতামত নিয়েছি আমরা। তবে নিরীক্ষক নিয়োগের বিষয়টি বিশেষ সাধারণ সভায় (ইজিএম) বিনিয়োগকারীদের অনুমোদনের মাধ্যমে করতে হয়। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষের এ বিষয়ে সচেতনতা দরকার ছিল।

এফআরসির চেয়ারম্যান ড. হামিদ উল্লাহ ভূঁইয়া জানান, আমাদের ইনফোর্সমেন্ট বিভাগে এখনো নির্বাহী পরিচালক না থাকায় নির্বাহী পরিচালকদের মধ্যে একজনকে এ বিভাগে চলতি দায়িত্বে দেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় অ্যাডভেন্ট ফার্মা ও আহমেদ জাকের অ্যান্ড কোম্পানিকে সতর্ক করার মাধ্যমে এ বিভাগের কার্যক্রম শুরু হলো। এখন থেকে আইন লঙ্ঘন হলেই ব্যবস্থা নেবে এফআরসি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩৫ অপরাহ্ণ | বুধবার, ১১ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।