বৃহস্পতিবার ২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ হাজার কোটি টাকার তহবিল থেকেই এপ্রিলের বেতন : গভর্নর

নিজস্ব প্রতিবেদক:   |   রবিবার, ০৫ এপ্রিল ২০২০   |   প্রিন্ট   |   400 বার পঠিত

পাঁচ হাজার কোটি টাকার তহবিল থেকেই এপ্রিলের বেতন : গভর্নর

করোনার প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে রফতানি শিল্পপ্রতিষ্ঠানে শ্রমিকদের তিন মাসের বেতন-ভাতার পাঁচ হাজার কোটি টাকা তহবিল নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এখান থেকেই চলতি মাসের বেতন এপ্রিলের ৩০ তারিখে দেয়া হবে বলে জানিয়েছেন গভর্নর ফজলে কবির। রোববার (৫ এপ্রিল) গণভবনে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘রফতানি খাতের শ্রমিকদের তিন মাসের বেতন-ভাতার জন্য যে তহবিল গঠন করা হয়েছে সে সম্পর্কে নীতিমালা তৈরী করেছে বাংলাদেশ ব্যাংক। এখান থেকেই এপ্রিল, মে এবং জুন-এ তিন মাসের বেতন-ভাতা দেয়া হবে। চলতি মাসের ৩০ তারিখেই এপ্রিলের বেতন দেয়া সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

গভর্নর বলেন, বর্তমান পরিস্থিতিতে অর্থের সরবরাহ নিশ্চিতে বেশ কয়েকটি পুনঃঅর্থায়ন তহবিলের আকার বৃদ্ধি করা হয়েছে। এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড ৩ দশমিক ৫ বিলিয়ন ডলারের ছিল, সেটা বাড়িয়ে ৫ বিলিয়ন করা হয়েছে। পাশাপাশি এর সুদহার ২ দশমিক ৭ থেকে কমিয়ে ২ শতাংশে নামানো হয়েছে। এছাড়া ১ এপ্রিল থেকে তফসিলি ব্যাংকসমূহে নগদ জমার হার (সিআরআর) হ্রাস করে সাপ্তাহিক গড়ভিত্তিতে ৫ শতাংশ করেছি, ইতোপূর্বে তা ৫ দশমিক ৫ শতাংশ ছিল। তারল্য মেটাতে তফসিলি ব্যাংকসমূহে ৬ হাজার ৫০০ কোটি টাকা অতিরিক্ত জমা থাকবে বলেও জানান তিনি।

সাধারণ ছুটি চলাকালে জনগণের নগদ অর্থের চাহিদা মেটাতে সীমিত আকারে ব্যাংক খোলা রাখা হয়েছে জানিয়ে বলেন, ক্রেডিক কার্ডে মে পর্যন্ত কোনো ধরনের জরিমানা আরোপ না করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ বিষয়ে বৃহস্পতিবার (২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এক সার্কুলার জারি করেছে।

সার্কুলার অনুযায়ী, এই প্যাকেজ থেকে বিনা সুদে ঋণ পাবে উৎপাদনের ন্যূনতম ৮০ শতাংশ পণ্য রফতানি করছে-এমন সচল প্রতিষ্ঠান। ঋণের অর্থ দিয়ে কেবল শ্রমিক-কর্মচারীদের এপ্রিল, মে এবং জুন এ তিন মাসের বেতন-ভাতা পরিশোধ করা যাবে। সুদবিহীন এ ঋণে সর্বোচ্চ ২ শতাংশ হারে সার্ভিস চার্জ নিতে পারবে ব্যাংকগুলো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৪ অপরাহ্ণ | রবিবার, ০৫ এপ্রিল ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11198 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।