শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে আগ্রহ হারাচ্ছে বিদেশিরা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   77 বার পঠিত

পুঁজিবাজারে আগ্রহ হারাচ্ছে বিদেশিরা

সদ্য বিদায় নেওয়া ২০২২ সালে দেশের পুঁজিবাজার থেকে ৩ হাজার ১৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার বিক্রি করেছেন বিদেশিরা। আর কিনেছেন ১ হাজার ১৫৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। অর্থাৎ আলোচ্য সময়ে বিদেশিদের বিনিয়োগ কমেছে এক ৮৬৪ কোটি ৪৪ লাখ টাকা।

বাজার বিশ্লেষকরা বলছেন, দেশের পুঁজিবাজারে ধারাবাহিক যে পতন চলছে তাতে বিদেশিরা আর সন্তুষ্ট না। এ জন্য তারা শেয়ার বিক্রি করে চলে যাচ্ছে।

শুধু ২০২২ সালেই নয়, ২০১৭ সালের পর থেকে ধারাবাহিকভাবে কমেছে বিদেশি বিনিয়োগ। ২০১৭ সালে শেষবারের মতো বিদেশি বিনিয়োগ বেড়েছিল। ওই বছর বিদেশি বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে কেনা শেয়ারের মূল্য ছিল ৬ হাজার ৫৭৬ কোটি ২৮ লাখ টাকা। বিপরীতে বিক্রি করা শেয়ারের মূল্য ছিল ৪ হাজার ৮৭১ কোটি ৩৪ লাখ টাকা। অর্থাৎ ওই বছর বিদেশি পোর্টফোলিওতে নতুন বিনিয়োগ হয়েছিল এক হাজার ৭০৪ কোটি ৯৪ লাখ টাকা। আর সে বছর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশি বিনিয়োগকারীদের লেনদেনের পরিমাণ ছিল ১১ হাজার ৪৪৭ কোটি ৬২ লাখ টাকা ।

পরের বছর অর্থাৎ ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরে বিদেশিরা বিনিয়োগ উত্তোলনই করেছেন ক্রমবর্ধমান হারে। ২০১৮ এবং ২০১৯ সালে বিনিয়োগ অল্প অল্প করে কমলেও ২০২০, ২১ এবং ২২ সালে উত্তোলনের হিড়িক লেগেছিল।
বিদেশি বিনিয়োগের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৮ সালে বিদেশিরা কিনেছেন ৪ হাজার ২৫০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার, বিপরীতে বিক্রি করেছেন ৪৭৪১ কোটি ৭৪ লাখ টাকা শেয়ার। অর্থাৎ এ সময় বিদেশি বিনিয়োগ কমেছে ৪৯১ কোটি ৫৯ লাখ টাকা।

বিনিয়োগ উত্তোলনের এ ধীরগতি অব্যাহত ছিল পরের বছর পর্যন্ত। ২০১৯ সালে বিদেশিরা শেয়ার কিনেছেন ৩ হাজার ৬৭৮ কোটি ৬৪ লাখ টাকার, বিপরীতে বিক্রি করেছেন ৪ হাজার ১৬৬ কোটি ৮০ লাখ টাকা। অর্থাৎ ২০১৯ সালে পুঁজিবাজার থেকে বিদেশি বিনিয়োগ কমেছে ৪৮৮ কোটি ১৬ লাখ টাকা।

কিন্তু ২০২০, ২১ এবং ২২ সালে দ্রুত কমেছে বিদেশি বিনিয়োগ। ২০২০ সালের হিসাব বলছে, ওই সময়ে বিদেশিরা ৩ হাজার ৮৯০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার কেনার বিপরীতে বিক্রি করেছেন ৬ হাজার ৪৯৬ কোটি ৮৮ লাখ টাকা। তার মানে ওই বছর বিদেশি বিনিয়োগ কমেছে ২ হাজার ৬০৬ কোটি ১০ লাখ টাকা। বিনিয়োগ কমার এ হার আগের বছরের চেয়ে পাঁচগুণের বেশি।

 

২০২১ সালেও আগের বছরের ধারায় লেনদেন হয়েছে বিদেশি বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে। ওই বছর বিদেশিরা ২ হাজার ৪১৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার কেনার বিপরীতে বিক্রি করেছেন ৪ হাজার ৯৪৯ কোটি ৮৭ লাখ টাকার। অর্থাৎ ২০২১-এ বিদেশিদের বিনিয়োগ কমেছে ২ হাজার ৫৩৬ কোটি ৪২ লাখ টাকা।
আর সদ্য সমাপ্ত ২০২২ সালে বিদেশিরা কিনেছেন ১ হাজার ১৫৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার, বিপরীতে বিক্রি করেছেন ৩ হাজার ১৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। অর্থাৎ নিট বিনিয়োগ কমেছে ১ হাজার ৮৬৪ কোটি ৪৪ লাখ টাকা। চলতি বছর বিদেশি পোর্টফোলিওতে লেনদেন হয়েছে ৪ হাজার ১৭৩ কোটি ৯০ লাখ টাকা; যা ২০১৭ সালের লেনদেনের সাড়ে ৩৬ শতাংশ।

২০১৮ থেকে ২০২২ সালে হিসাব সামগ্রিকভাবে বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৮ সাল থেকে ২০২২ পর্যন্ত বিদেশিরা শেয়ার কিনেছেন ১৫৩৮৭ কোটি ৭৩ লাখ টাকার, বিপরীতে বিক্রি করেছেন ২৩৩৭৪ কোটি ৪৬ লাখ টাকার। এ সময় দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে ৭ হাজার ৯৮৬ কোটি ৭৩ লাখ টাকার বিনিয়োগ প্রত্যাহার হয়েছে।
এদিকে পুঁজিবাজারে যখন বিদেশি বিনিয়োগ নিম্নমুখী, তখন বিদেশিদের আগ্রহী করতে বিশ্বের বিভিন্ন দেশে রোড শো ও বিনিয়োগ সম্মেলন করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কিন্তু সে প্রচেষ্টাও কাজে আসছে না।

বিদেশি বিনিয়োগ কমার বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, পুঁজিবাজার থেকে নানা কারণে বিনিয়োগ প্রত্যাহার করছেন বিদেশিরা। বর্তমানে বিনিয়োগ কমার সবচেয়ে বড় কারণ হলো অব্যাহতভাবে ডলারের মূল্যবৃদ্ধি। এ ছাড়া সুশাসনের অভাব, ঘন ঘন নীতিমালা পরিবর্তন, ফ্লোর প্রাইস আরোপ বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলেছে।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহের বড় জায়গা গ্রামীণফোনের মতো কোম্পানির সঙ্গে বাংলাদেশ টেলিকমিউকেশন রেগুলটরি অথরিটি সিম বিক্রির মতো নিষেধাজ্ঞাকে নেতিবাচক ভাবছেন অনেকে। আর বিদেশে রোড শো করে ভালো কোনো ফল আসবে না, যদি না দেশের পুঁজিবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত করা হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৩৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।