শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে তালিকাভুক্তির পরও ছাড়া যাবে প্লেসমেন্ট শেয়ার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   233 বার পঠিত

পুঁজিবাজারে তালিকাভুক্তির পরও ছাড়া যাবে প্লেসমেন্ট শেয়ার

এতদিন শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওতে আসার আগে প্লেসমেন্টে শেয়ার বিক্রির ব্যবস্থা ছিল। সংশোধিত বিধিতে নতুন ধারা হিসেবে যুক্ত করা হয়েছে আইপিওতে প্লেসমেন্টের ব্যবস্থাটি। কিন্তু এখন থেকে যে কোনো কোম্পানি পুৃঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পরও আইপিও শেয়ারের সর্বোচ্চ ১৫ শতাংশ ওই কোম্পানির কর্মী বা কোম্পানির পছন্দের যেকোনো ব্যক্তির কাছে বিক্রি করা যাবে। এ বিষয়ে পাবলিক ইস্যু রুলস বা বিধি সংশোধন করে এমন ব্যবস্থা চালু করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা গত ২৪ আগস্ট আইপিও বিধি সংশোধনের গেজেট প্রকাশ হয়েছে। সেই গেজেট শেয়ারবাজারের সংশ্লিষ্টদের হাতে ইতোমধ্যে পৌঁছেছেও।

সেখানে বলা হয়েছে, এখন থেকে শেয়ারবাজারে আসা যেকোনো কোম্পানি তার আইপিও শেয়ারের সর্বোচ্চ ১৫ শতাংশ ওই কোম্পানির কর্মী বা কোম্পানির পছন্দের যেকোনো ব্যক্তির কাছে বিক্রি করতে পারবেন। যদি ওই কোম্পানি স্থিরমূল্য বা ফিক্সড প্রাইস পদ্ধতিতে শেয়ারবাজারে আসে, তাহলে প্লেসমেন্টের এসব শেয়ার বিক্রি করতে হবে ফেসভ্যালুতে। আর বুক বিল্ডিং পদ্ধতিতে আসা কোম্পানি আইপিও প্লেসমেন্টের শেয়ার বিক্রি করতে পারবে বিএসইসি নির্ধারিত যৌক্তিক মূল্যের হিসাবে।

কোনো কোম্পানির আইপিও নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সম্মতি পাওয়ার পরই আইপিও প্লেসমেন্টের শেয়ার বিক্রি করা যাবে। ধরা যাক, কোনো কোম্পানি আইপিওর মাধ্যমে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। নতুন বিধানের ফলে এখন থেকে ওই কোম্পানি ১৫ কোটি টাকার বা ১৫ শতাংশ শেয়ার তার কর্মী বা পছন্দের ব্যক্তির কাছে বিক্রি করতে পারবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:২৩ পূর্বাহ্ণ | বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।