শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো খুলনার সবজি যাচ্ছে ইউরোপে

বিবিএ নিউজ.নেট   |   শনিবার, ২২ মে ২০২১   |   প্রিন্ট   |   191 বার পঠিত

প্রথমবারের মতো খুলনার সবজি যাচ্ছে ইউরোপে

প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে খুলনা থেকে ইতালি ও ইংল্যান্ডে সবজি রফতানি শুরু হয়েছে। গত ২১ মে জেলার ডুমুরিয়া উপজেলার ভিলেজ সুপার মার্কেট থেকে পেঁপে, পটোল, কচুর লতি ও কাঁচা কলা পাঠানো হয়েছে।

ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন বলেন, খুলনা থেকে প্রথমবারের মতো সবজি যাচ্ছে ইউরোপে। শস্যভাণ্ডার খাত ডুমুরিয়ার সবজি রফতানিকারকদের নির্দেশনা অনুযায়ী প্রক্রিয়াজাত করার পর রফতানি করা হয়েছে। ভিলেজ সুপার মার্কেট থেকে ট্রাকে করে এক মেট্রিক টন সবজি প্রথমে ঢাকায় পাঠানো হয়েছে। সেখান থেকে প্লেনে সরাসরি ইতালিতে যাবে। প্রথম চালানটি ইতালিতে যাচ্ছে। পরে ইউরোপের অন্যান্য দেশেও যাবে।

তিনি জানান, সবজি রফতানিতে সার্বিক সহযোগিতা করছে ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আর আর্থিক সহায়তা দিচ্ছে সফল নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।

জানা গেছে, এনএইচবি করপোরেশন ও আরআর এন্টারপ্রাইজ নামের দুটি রফতানিকারক প্রতিষ্ঠান এসব সবজি রফতানি করছে। এনআইচবি করপোরেশন ইতালি এবং আরআর এন্টারপ্রাইজ ইংল্যান্ডে সবজি রফতানি করবে। সফল প্রকল্পের আওতায় খুলনা ও যশোরে প্রায় দেড় লাখ কৃষক নিরাপদ সবজি উৎপাদন করছেন। সেই সবজি প্রক্রিয়াকরণের জন্য ডাচ সরকারের আর্থিক সহায়তায় ডুমুরিয়ায় ভিলেজ সুপার মার্কেট প্রতিষ্ঠা করা হয়েছে। আর আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে ‘সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া’ নামের একটি আন্তর্জাতিক সংস্থা। ওই সংস্থার ‘সফল’ নামের একটি প্রকল্পের আওতায় কৃষকদের নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া হয়। মূলত ‘সফল’ প্রকল্পের আওতাভুক্ত কৃষকদের কাছ থেকেই সবজিগুলো নেওয়া হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় খুলনার ডুমুরিয়ায় ১০ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালে চালু করা হয় অত্যাধুনিক ভিলেজ মার্কেট। এলাকার তৃণমূল কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে সরাসরি কৃষিপণ্য কেনা হয় এখানে। সেখান থেকে এ বছর ১২০ মেট্রিক টন সবজি রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তার অংশ হিসেবে শস্যভাণ্ডার খ্যাত ডুমুরিয়ার উৎপাদিত তরতাজা শাক-সবজির প্রথম চালান পাঠানো হলো।

সংশ্লিষ্টরা বলছেন, ডুমুরিয়ার বিষমুক্ত সবজি এ অঞ্চলের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানির সুযোগ পাওয়ায় কৃষকরা লাভবান হবেন। খুলনা অঞ্চলের কৃষি অর্থনীতিতে যুগান্তকারী পরিবর্তন আসবে। কৃষি অর্থনীতির ব্যাপক সমৃদ্ধি ঘটবে।

এদিকে শুক্রবার দুপুরে উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেটে বিদেশে প্রথম সবজি রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করা হয়।
সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি এ্যান্ড লিংকেজেস (সফল-২) নিরাপদ ও বালাই মুক্ত সবজি রফতানি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদেশে সবজি রফতানি কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মো. মোসাদ্দেক হোসেন ও খুলনার কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম মাহাবুব আলম। বক্তব্য রাখেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শেখ আল এহসান, টিপনা ভিলেজ সুপার মার্কেটের সভাপতি শেখ হেফজুর রহমান, কৃষি বিপণন অধিদপ্তরের কো-অর্ডিনেটর সুমাইয়া খাতুন প্রমুখ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৪৫ পূর্বাহ্ণ | শনিবার, ২২ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।