শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিআইএসডিপি’র পুনর্গঠন প্রস্তাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি

বিশ্বব্যাংকের অর্থায়নে প্রকল্পের মেয়াদ ১৮ মাস বেড়েছে

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১   |   প্রিন্ট   |   269 বার পঠিত

বিশ্বব্যাংকের অর্থায়নে প্রকল্পের মেয়াদ ১৮ মাস বেড়েছে

বিশ্বব্যাংকের অর্থায়নে দেশের বীমা খাত উন্নয়নে পুনর্গঠন প্রস্তাবে সংস্থাটির সম্মতি আদায়ে অর্থ মন্ত্রণালয়ের চিঠি দিয়েছে বাংলাদেশ বীমা খাত উন্নয়ন প্রকল্প (বিআইএসডিপি)।

চলতি বছর ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বিআইএসডিপি’র প্রকল্প পরিচালক ড. মো. মহিউদ্দিন স্বাক্ষরিত চিঠি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়। সংশ্লিষ্ট সূত্র এমনটাই জানিয়েছে।

সূত্র জানায়, দেশের বীমা খাতের উন্নয়ন ত্বরাণি¦ত করতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের (আইডিআরএ) নেয়া বিআইএসডি প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৬৩২ কোটি টাকা। এর প্রায় ৮০ শতাংশেরও বেশি অর্থায়ন করছে বিশ্বব্যাংক। এই প্রকল্পের উদ্দেশ্য হলো নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান আইডিআরএ এবং বীমা একাডেমির সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি। এছাড়া রাষ্ট্রায়ত্ব বীমা প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশন ও জীবন বীমা করপোরেশনকে আধুনিক, শক্তিশালী ও কার্যকারিতা বৃদ্ধি করা।

আরো জানা যায়, গত বছরের ১২ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত বিশ্বব্যাংকের সাথে আইডিআরএ’র ভার্চুয়াল বৈঠকে প্রকল্পের পুনর্গঠন নিয়ে আলোচনা হয়। এতে প্রকল্পের মেয়াদ ৩১ আগস্ট ২০২২ সাল থেকে আরো ১৮ মাস বৃদ্ধি করে ২৮ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত চালিয়ে যাওয়া এবং ছোট ছোট বিষয়গুলোর ফলাফল কাঠামো আকারে তুলে ধরার বিষয়ে উভয়েই একমত পোষণ করে।

এরই প্রেক্ষিতে বিআইএসডি প্রকল্প সুষ্ঠ ও যথাসময়ে বাস্তবায়নের জন্য প্রকল্পের পুনর্গঠন প্রস্তাবে বিশ্বব্যাংকের সম্মতি গ্রহণে আর্থিক বিভাগের মাধ্যমে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পাঠাতে এই চিঠি দেয়া হয় বলে জানায় সূত্রটি।

উল্লেখ্য যে, বীমা নিয়ন্ত্রক সংস্থা এবং রাষ্ট্রায়ত্ব বীমা করপোরেশনগুলোর প্রাতিষ্ঠানিক ক্ষমতা শক্তিশালী করতে এবং দেশের বীমা সেবা পরিধি বৃদ্ধি করতে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার সহযোগীতায় ২০১৮ সালের ৮ জুলাই বাংলাদেশ বীমা খাত উন্নয়ন প্রকল্প শুরু করে আইডিআরএ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।