শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীরকন্যা প্রীতিলতা হচ্ছেন পরীমনি

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০   |   প্রিন্ট   |   203 বার পঠিত

বীরকন্যা প্রীতিলতা হচ্ছেন পরীমনি

ছবির ঘোষণার পর কেটে গেছে চার বছর। দীর্ঘ বিরতির পর ছবিটি নিয়ে জানা গেল নতুন খবর। তরুণ নির্মাতা রাশিদ পলাশ পরিচালিত ‘প্রীতিলতা’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা পরীমনি।

নির্মাতা নিশ্চিত করেন, প্রীতিলতার আত্মহুতি দিবসে চলচ্চিত্রটিতে অভিনয়ের জন্য সম্মতি দিয়েছেন পরী।

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ইউফরসি‘র ব্যানারে নির্মিত এই ছবির শুটিং শুরু হচ্ছে আগামি ১ নভেম্বর থেকে। ঢাকা, চট্টগ্রাম এবং কলকাতায় ছবিটির শুটিংয়ের প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন চিত্রনাট্যকার।

নির্মাতা বলেন, ‘প্রীতিলতা চরিত্রে আমাদের কাছে পরীমনিকে পারফেক্ট মনে হয়েছে। দীর্ঘদিন ধরেই চরিত্রটি নিয়ে আলাপ চলছিল পরীর সঙ্গে। এখন আমরা পরীকে প্রীতিলতা রূপে দর্শকের কাছে হাজির করার অপেক্ষায় আছি।’

চিত্রনাট্যকার বলেন, ‘চার বছর আগে আমরা প্রীতিলতাকে নিয়ে কাজ শুরু করি। প্রীতিলতার দেশপ্রেম আদর্শ আর সাহসের গল্প নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। যেহেতু এটা একটা ঐতিহাসিক চরিত্র তাই আমাকে রিসার্চে বেশি সময় দিতে হয়েছে চিত্রনাট্য লিখতে গিয়ে। চেষ্টা করেছি প্রীতিলতাকে আমাদের সুপারহিরো হিসেবে স্টাবিলিশ করতে। পরী এই চরিত্রটি খুবই ভালো করবে আমাদের প্রত্যাশা।’

এর আগে ২০১৬ সালে ঘোষণা আসে প্রথমবারের মতো বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে নির্মিত সিনেমার। সে বছরের সেপ্টেম্বর মাসের শেষদিকে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের জানানো হয় ছবিটির সাথে যুক্ত থাকবেন সেলিনা হোসেন, বিবি রাসেল, মাতিয়া বানুর মতো বিশিষ্ট ব্যক্তিরা। বলা হয়, চলচ্চিত্রটির পান্ডুলিপি উপদেষ্টা হিসেবে কাজ করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। কস্টিউম ডিজাইনিংয়ে থাকবেন বিবি রাসেল।

ছবিটির সঙ্গে যুক্ত হয়েছে প্রীতিলতা ট্রাস্টও। সেদিন প্রীতিলতার স্মরণে ও চলচ্চিত্রের নির্মাণ কাজের অংশ হিসেবে বাংলার প্রীতিলতা.কম নামে একটি ওয়েব সাইটের উদ্বোধন করা হয়।

প্রসঙ্গত, ১৯১১ সালে ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তিনি ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ শেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সাথে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছর বয়সে নিজের জীবন আত্মাহুতি দেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।