বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভ্যাট ভীতি দূর করতে সেমিনার

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ০১ মার্চ ২০২০   |   প্রিন্ট   |   335 বার পঠিত

ভ্যাট ভীতি দূর করতে সেমিনার

বাণিজ্যিক আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীদের ভ্যাট দেওয়া ভীতি দূর করতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার রাজধানীর শাহবাগের পাবলিক লাইব্রেরির ভিআইপি হলে ‘মুসক আইন-২০১২ এ বাণিজ্যিক আমদানীকারক ও পাইকারি ব্যবসায়ীর ব্যবসা পর্যায়ের ভ্যাট ব্যবস্থাপনা ও আদর্শ মুসক আইন বাস্তবায়ন’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে দ্য রিয়েল কনসালটেশন।

এতে মূল প্রতিপাদ্য বিষয় উপস্থাপন করেন দ্য রিয়েল কনসালটেশনের লিড কনসালটেন্ট মো. আলীমুজ্জামান।

আদর্শ মূসক আইনে ব্যবসা পর্যায়ে ভ্যাট দেওয়া লাভজনক এবং সে অনুসারে কোন স্তরে কতটুকু ভ্যাট ও সে ভ্যাট দেওয়ার প্রমাণসহ উপস্থাপন করেন আলীমুজ্জামান। ব্যবসায়ীরা এ পদ্ধতি অনুসরণ করে লাভজনক হারে ভ্যাট দেওয়া ও ভ্যাট অফিসের ঝামেলামুক্ত থাকতে পারবেন বলেও তিনি আশা করেন।

বাণিজ্যিক আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীদের কোন ব্যবস্থায় ভ্যাট দেওয়া সুবিধাজনক, সেটা বের করা একইসঙ্গে ভ্যাট আইন বাস্তবায়নকারী কর্মকর্তার বিভ্রান্তিমূলক তথ্যের কারণে ভ্যাট দেওয়ায় যে ভীতি তৈরি হয়েছে, সেটা দুরীকরণের লক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দ্য ভাট সলিউশনসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সাবেক কমিশনার (এলটিইউ ভ্যাট) মো. আব্দুল কাফি। প্রধান আলোচক ছিলেন জিএসকের চেয়ারম্যান মাসুদ খান।

প্রধান অতিথি বলেন, এলটিইউ-রাজস্ব ভাবনা শীর্ষক এই সেমিনার অনেকটা নিজের খেয়ে বনের মহিষ তাড়ানোর মতো। এটা মহৎ উদ্যোগ। যা ব্যবসায়ীদের বিশাল উপকারে আসবে। সেমিনারে উপস্থাপিত বিষয়টি প্রতিপালনে ব্যবসা পর্য়ায়ের ভ্যাট ব্যবস্থা সহজতর হবে। এসময় সেমিনারে অংশগ্রহণকারীদের ভ্যাট বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

সভাপতির বক্তব্যে মো. মাসুদুর রহমান সেমিনারে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান। একইসঙ্গে ব্যবসায়ীদের সহযোগিতায় আদর্শ মূসক আইন বাস্তবায়নের ফলে ভোক্তা অধিকার সংরক্ষিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

স্বাগত বক্তব্যে শাহরিয়ার ইসতিয়াক হালিম উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাস্তবভিত্তিক, সহজ ভাষা ও ব্যবহার উপযোগী রাজস্ব আইন তৈরির লক্ষ্যে যাত্রা শুরু টিআরসি-রাজস্ব ভাবনার। এই যাত্রায় সবাইকে এগিয়ে আসার অনুরোধ জানাই।

সেমিনারে ব্যবসায়ী প্রতিনিধি ও মুসক আইন বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত থেকে মতামত দেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩৬ অপরাহ্ণ | রবিবার, ০১ মার্চ ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11167 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।