শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মননশীল লেখক ও বিশিষ্ট চিন্তাবিদ নীরদ চন্দ্র চৌধুরী

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   486 বার পঠিত

মননশীল লেখক ও বিশিষ্ট চিন্তাবিদ নীরদ চন্দ্র চৌধুরী

নীরদ চন্দ্র চৌধুরী খ্যাতনামা একজন বাঙালি । তিনি একাধারে বিশিষ্ট পন্ডিত , মননশীল লেখক ও চিন্তাবিদ । তিনি ‘নীরদ সি চৌধুরী’ নামে সমধিক পরিচিত ।

১৮৯৭ সালের ২৩ নভেম্বর অধুনা বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদীতে জন্মগ্রহণ করেন নীরদচন্দ্র চৌধুরী । বাবা উপেন্দ্র নারায়ণ চৌধুরী । মা সুশীলা সুন্দররানী চৌধুরী । কলকাতার রিপন কলেজ ও স্কটিশ চার্চ কলেজে শিক্ষালাভ করেন তিনি । ইতিহাসের ছাত্র ছিলেন । কর্মজীবনের সূত্রপাত ব্রিটিশ-ভারতীয় সেনাবাহিনীর হিসাবরক্ষণ বিভাগে কেরানী হিসেবে । অল্প কিছুদিন পরেই চাকরি ছেড়ে সাংবাদিক ও সম্পাদক হিসেবে নতুন কর্মজীবন শুরু করেন । মডার্ন রিভিউ , প্রবাসী , শনিবারের চিঠি-তে সম্পাদনা কাজে যুক্ত ছিলেন । ১৯২৭ সালে রবীন্দ্রনাথের সঙ্গে তাঁর সৌজন্য সাক্ষাত ঘটে । তিনি ১৯৩২ সালে লেখিকা অমিয়া ধরের সঙ্গে পরিণয় সূত্রে আবদ্ধ হন । শরৎ চন্দ্র বসুর একান্ত সচিব হিসেবে কাজ করেন । মহাত্মা গান্ধী , নেহরু , সুভাষ চন্দ্র বসুর সান্নিধ্য লাভ করেন । ১৯৫১ সালে AUTOBIOGRAPHY OF AN UNKNOWN INDIAN প্রকাশ করেন ।নীরদচন্দ্র চৌধুরী ১৯৫৫ সালে বিদেশযাত্রা করেন ৷ পরে ভারত ত্যাগ করে ১৯৭০ সালে ইংল্যান্ডের অক্সফোর্ডে পাড়ি জমান । ১৯৯০ সালে OXFORD UNIVERSITY তাঁকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে । ১৯৯২ সালে ইংল্যান্ডের রানী তাঁকে “কমান্ডার অব দি অর্ডার অব ব্রিটিশ এম্পায়ার “অর্পন করেন ।

কাজের স্বীকৃতিস্বরূপ নীরদচন্দ্র চৌধুরী সাহিত্য আকাদেমি , আনন্দ পুরস্কার , বিদ্যাসাগর পুরস্কার , ডাফ কুপার মেমোরিয়াল পুরস্কার , বিশ্ব-ভারতী বিশ্ববিদ্যালয় – এর ‘দেশিকোত্তম’ সহ অসংখ্য পুরস্কার পেয়েছেন । তাঁর ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি তির্যক প্রকাশভঙ্গি , ক্ষুরধার লেখনীর জন্য তিনি , বিশেষত বিদেশে নন্দিত ছিলেন । ১৯৯৯ সালের ১ আগস্ট ১০১ বৎসর বয়সে অক্সফোর্ডে নিজ বাসগৃহে মৃত্যুবরণ করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।