বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মান সনদ ছাড়া মধু-ঘি বিক্রি: হেলদী ইটসকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   189 বার পঠিত

মান সনদ ছাড়া মধু-ঘি বিক্রি: হেলদী ইটসকে জরিমানা

গুঁড়া মশলা মধু, ঘি, লাচ্ছা সেমাই, তেল, আচার ও ফার্মেন্টেড মিল্কসহ অন্যান্য পণ্যের গুণগত মান সনদ (সিএম লাইসেন্স) ছাড়াই বিক্রয়, বিতরণ ও বাজারজাতের অপরাধে হেলদী ইটসকে জরিমানা করা হয়েছে।

সোমবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিএসটিআই জানায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরার নেতৃত্বে ডিএমপি পুলিশের সহযোগিতায় রোববার (৫ ডিসেম্বর) তেজগাঁও নাখালপাড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দেখা যেয়, বিএসটিআই আইন-২০১৮ অনুসারে বাধ্যতামূলক ‘হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া, মধু, ঘি, লাচ্ছা সেমাই, সরিষার তেল, নারিকেল তেল, আচার ও ফার্মেন্টেড মিল্ক’ পণ্যের মান সনদ (সিএম লাইসেন্স) গ্রহণ না করে ও মোড়কে প্রয়োজনীয় তথ্য উল্লেখ ছাড়াই পণ্য বিক্রয়, বিতরণ ও বাজারজাত করছে হেলদী ইটস।

এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাৎক্ষণিকভাবে জরিমানা আদায়সহ দ্রুত এসব পণ্যের সিএম লাইসেন্স গ্রহণের আবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআইয়ের ফিল্ড অফিসার আফসানা হোসেন ।

সিএম লাইসেন্স:
সিএম-এর অর্থ সার্টিফিকেশন মার্কস। ২০১৮ সালের বিএসটিআইয়ের আইন অনুযায়ী, বাধ্যতামূলক পণ্য অথবা স্বেচ্ছাপ্রণোদিত পণ্য উভয় ক্ষেত্রে একজন উৎপাদনকারী, মোড়কজাতকারী অথবা আমদানিকারক বাজারজাত করার উদ্দেশে তাদের পণ্যের বিএসটিআই সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স গ্রহণ করতে হয়।

আইনের ১৫ ধারায় বলা হয়েছে, ‘মার্ক’ অর্থ কোনো ডিভাইস, ব্রান্ড, শিরোনাম, লেবেল, টিকেট, নাম, স্বাক্ষর, শব্দ, অক্ষর, প্রতীক, সংখ্যা, সংখ্যাযুক্ত উপাদান বা রংয়ের সমন্বয়, এবং উহাদের যে কোনোরূপ সমন্বয়ও উহার অন্তর্ভুক্ত হইবে।

কোনো ব্যক্তি যদি ধারা ১৫, ১৮ বা ১৯ এর কোনো বিধান লঙ্ঘন করেন, তাহলে সেটি একটি অপরাধ। এজন্য ওই ব্যক্তিকে অনধিক ২ বছর কারাদণ্ড, অথবা সর্বোচ্চ এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

/এস

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৫৯ অপরাহ্ণ | সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।