শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে চিঠি

মোটর বীমা বাধ্যতামূলক করতে যৌক্তিক প্রস্তাবনা চায় অর্থ মন্ত্রণালয়

  |   সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   343 বার পঠিত

মোটর বীমা বাধ্যতামূলক করতে যৌক্তিক প্রস্তাবনা চায় অর্থ মন্ত্রণালয়

মোটর বীমা বাধ্যতামূলক করার লক্ষ্যে আইডিআরএ’র পক্ষ থেকে যৌক্তিকতাসহ সুস্পষ্ট প্রস্তাবনা চেয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

গত বছর ২৭ ডিসেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে এ প্রস্তাবনা চাওয়া হয়।

চিঠিতে বলা হয়, সড়ক পরিবহন আইন ২০১৮ তে মোটরযানের ক্ষেত্রে কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স বা অ্যাক্ট লায়াবিলিটি ইন্স্যুরেন্স বাধ্যতামূলক করা প্রয়োজন। সড়ক পরিবহন আইনে বীমা সংক্রান্ত বাধ্যবাধকতার বিষয়টি অন্তর্ভূক্তকরণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। সেজন্য মোটরযান বীমা বাধ্যতামূলক করার নিমিত্তে যথাযথ যৌক্তিকতাসহ সুস্পষ্ট প্রস্তাবনা প্রেরণের জন্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে চিঠি দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

এদিকে নন-লাইফ বীমা খাতে মোটর বীমা বাধ্যবাধকতা না থাকায় একদিকে সরকার হারাচ্ছে বিপুল অঙ্কের রাজস্ব অন্যদিকে ক্ষতিগ্রস্ত হচ্ছে তৃতীয় পক্ষ পাশাপাশি কমছে মোটর ইন্স্যুরেন্স। মোটর ইন্স্যুরেন্স বাধ্যতামূলক করার জন্য সভা, সেমিনার করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ)। একই সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছেও আবেদন জানিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, মোটর ভেহিকেল অর্ডিনেন্স ১৯৮৩ অনুয়ায়ী ১০৮ ধারা থেকে ১৩৬ ধারা পর্যন্ত সকল ধারায় তৃতীয় পক্ষের ঝুঁকির মোটরযানের বীমাকরণের জন্য নির্ধারিত ছিল এবং মোটরযান বীমা বাধ্যতামূলক ছিল। এছাড়া, ১৫৫ ধারায় জরিমানার বিধান থাকায় আইন অমান্য করলে জরিমানা করা হতো। কিন্তু সড়ক পরিবহন আইন ২০১৮ এর মাধ্যমে উক্ত অর্ডিনেন্স বাতিল করে এবং নতুন আইন প্রণয়ন করা হলে তৈরি হয় জটিলতা। যা উত্তরণে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪৮ অপরাহ্ণ | সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।