শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রফতানিতে আবারো ধস

আদম মালেক   |   সোমবার, ২১ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   285 বার পঠিত

রফতানিতে আবারো ধস

করোনায় বিপর্যস্ত অর্থনীতির ধকল এখনো কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ। এর মধ্যে আবারো আঘাত হেনেছে করোনা ভাইরাস। ভেস্তে গেছে সব হিসাব-নিকাশ। আয়ের প্রধান উৎস রফতানিতে আবারো ধস লেগেছে। করোনা ভাইরাস মহামারীর শুরুতে গত এপ্রিলে রফতানি আয় তলানিতে পৌঁছলেও ধীরে ধীরে তা আবার বাড়ছিল। তবে অক্টোবরে এসে আবার ধাক্কা লাগে।

বিশেষজ্ঞরা মনে করেন, ইউরোপ-আমেরিকায় করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রভাবেই রফতানি আয় হোঁচট খেয়েছে। সেকেন্ড ওয়েভ আমাদের সব হিসাব-নিকাশ ওলটপালট করে দিয়েছে। সর্বশেষ তথ্যমতে, গত বছরের অক্টোবরের চেয়ে রফতানি আয় কমেছে ৪ দশমিক শূন্য ৮ শতাংশ। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমেছে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ। ঘুরে দাঁড়ানো অর্থনীতি করোনার দ্বিতীয় প্রাদুর্ভাবের কারণে আবারো থেমে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সরকারি প্রণোদনা প্যাকেজ নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় সম্প্রতি তিনি এ শঙ্কা প্রকাশ করেন।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, অক্টোবর মাসে বিভিন্ন পণ্য রফতানি করে বাংলাদেশ ২৯৪ কোটি ৭৮ লাখ ডলার আয় করেছে। গত বছরের অক্টোবরে আয় ছিল ৩০৭ কোটি ৩২ লাখ ডলার। আর এবার লক্ষ্যমাত্রা ছিল ৩১৩ কোটি ৭০ লাখ ডলার।

করোনা মহামারীতে গত এপ্রিলে বাংলাদেশের রফতানি আয় ৫২ কোটি ডলারে নেমে এসেছিল। পোশাক রফতানি থেকে আয় হয়েছিল মাত্র ৩৬ কোটি ডলার। কারখানা খোলার পর মে মাসে রফতানি আয় কিছুটা বাড়তে থাকে। জুনে তার পরিমাণ আরো অনেক বেড়ে যায়। এরপর চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম তিন মাসেও সেই ইতিবাচক ধারা অব্যাহত ছিল। জুলাইয়ে লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছিল ১৩ দশমিক ৪ শতাংশ। জুলাই মাসের ওই আয়ের মধ্য দিয়ে ৭ মাস পর রফতানি আয়ে প্রবৃদ্ধিতে ফিরে আসে বাংলাদেশ। দ্বিতীয় মাস আগস্টে প্রবৃদ্ধি হয়েছিল ৪ দশমিক ৩২ শতাংশ। সেপ্টেম্বরে প্রবৃদ্ধি হয় ৩ দশমিক ৫৩ শতাংশ। প্রবৃদ্ধির পাশাপাশি এই ৩ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয় দেশে আসে। কিন্তু চতুর্থ মাস অক্টোবরে এসে ফের ধাক্কা লাগে এ খাতে।

ইপিবির সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, অক্টোবরে পোশাক খাত থেকে রফতানি আয় হয়েছে ২৩২ কোটি ৩৭ লাখ ডলার। এর আগের মাসে এ আয় ছিল ২৪১ কোটি ৩৪ লাখ ডলার। সে হিসাবে অক্টোবরে পোশাক খাতের আয় কমেছে ৮ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার। আর গেল বছরের অক্টোবরের তুলনায় এ আয় ১৯ কোটি ৬১ লাখ ডলার কম। গেল বছরের অক্টোবরে দেশের তৈরি পোশাক খাতের আয় ছিল ২৫১ কোটি ৯৮ লাখ ডলার। চলতি অর্থবছরের প্রথম ৪ মাসের হিসাবেও নেতিবাচক প্রবৃদ্ধিতে আটকে গেছে দেশের তৈরি পোশাক খাত। এ সময়ে এ খাতের মোট রফতানি আয় এসেছে ১০৪৫ কোটি ডলার। অথচ গেল অর্থবছরে একই সময়ে এই খাতের আয় ছিল ১ হাজার ৫৭ কোটি ৭৪ লাখ ডলার।

এদিকে চামড়া খাতে রফতানি আয় ক্রমশ কমছে। গত ৩ অর্থবছর ধরেই এর হার নিম্নমুখী। করোনা মহামারিতে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে চামড়ার বিক্রি কমায় এ শিল্পের অবস্থা আরো নাজুক হয়ে পড়েছে।
রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, গত চার বছরে এ খাতে রফতানি আয় কমেছে প্রায় ৫০ কোটি ডলার। এর মধ্যে করোনার কারণে ৬ মাসে কমেছে ২৮ কোটি ডলার।

এ বিষয়ে বিজিএমইএর সাবেক সভাপতি ও এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে করোনায় রফতানি আয় কিছুটা কমলেও শঙ্কার কিছু নেই। আমরা মনে করেছিলাম এটা ৩০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। তবে বর্তমান অবস্থা এখনো সামাল দেয়ার মতো।

ওভেন পোশাকে রফতানি কমার কারণ উল্লেখ করে সিদ্দিকুর রহমান বলেন, পাকিস্তানে ডলারের দর পতন এবং তাদের ওভেন কাপড়ের মান ভালো হওয়ায় যুক্তরাষ্ট্রের বাজারে তাদের ওভেন পোশাকের রফতানি বাড়ছে। অন্যদিকে আমাদের কমছে।

এ বিষয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের জ্যেষ্ঠ রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, যুক্তরাষ্ট্র ওভেন (প্যান্ট-শার্ট) পোশাকের সবচেয়ে বড় বাজার। এই বাজারে করোনার প্রভাবে ওভেন পোশাকের রফতানি কমে যাওয়ায় পোশাক খাতসহ সার্বিক রফতানিতে নেতিবাচক প্রভাব পড়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩১ অপরাহ্ণ | সোমবার, ২১ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।