শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার কাছে জিএসপি সুবিধা চায় বাংলাদেশ

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ১৩ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   176 বার পঠিত

রাশিয়ার কাছে জিএসপি সুবিধা চায় বাংলাদেশ

তিন পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ বাড়তি পণ্যে রাশিয়ার কাছে অগ্রাধিকার বাণিজ্য সুবিধা (জিএসপি) চায় বাংলাদেশ।

বাংলাদেশ-রাশিয়া তিন দিনের যৌথ কমিশন সভায় এ সুবিধা চাওয়া হবে বলে জানিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

দুই দেশের মধ্যে সোমবার থেকে বসছে ‘বাংলাদেশ-রাশিয়া ইন্টারগভরমেন্টাল কমিশন অন ট্রেড, ইকোনমিক, সাইন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন’ বা যৌথ কমিশন সভা। এতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন।

বিভিন্ন সেশনে খাতভিত্তিক দুই দেশের পারস্পরিক সম্পর্কযুক্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারকরা।

দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্য-শিল্প, রপ্তানি সংস্থা, কৃষি, মৎস্য, প্রাণি সম্পদসহ বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থার প্রতিনিধিরা ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন।

বাংলাদশের প্রতিনিধিরা শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্র থেকে সভায় অংশ নেন।
ইআরডি জানিয়েছে, রাশিয়া বাংলাদেশের আলু, তামাক ও চিংড়ির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এ নিষেধাজ্ঞা তুলে নেয়ার অনুরোধ করা হবে। বর্তমানে রাশিয়ায় বাংলাদেশের ৭৬টি পণ্যে অগ্রাধিকার বাণিজ্য সুবিধা বা জিএসপি পায়। যা এ দেশের রপ্তানিতে তেমন ভূমিকা রাখতে পারছে না। এ তালিকায় তৈরি পোশাক, কৃষি ও পাট পণ্য, চা, চামড়া ও ওষুধ যুক্ত করতে জোর প্রচেষ্টা চালানো হবে।

ইআরডির যুগ্ম সচিব মির্জা আশফাকুর রহমান জানান, দুই দেশের পারস্পরিক ব্যবসা-বাণিজ্য বিনিয়োগসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা নিয়ে বৈঠকে আলোচনা হবে। রাশিয়ার কাছে বাংলাদেশ তার স্বার্থসংশ্লিষ্ট বেশ কিছু দাবি তুলে ধরবে। আশা করা হচ্ছে, এ বৈঠকের মাধ্যমে দুই-দেশের অর্থনৈতিক সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।

ইআরডি বলছে, তৈরি পোশাক ছাড়াও বাংলাদেশ তুলনামূলক কম পণ্যে রাশিয়ায় অনেক পণ্য রপ্তানির করতে পারে। এর মধ্যে সুগন্ধি চাল, চিংড়িসহ হিমায়িত মাছ, শাক-সবজি, সিরমিক ও প্লাস্টিক পণ্য, পাদুকাসহ চামড়া পণ্য, হালকা প্রকৌশল পণ্যের সম্ভাবনা সবচেয়ে বেশি। তাছাড়া এ দেশে ফ্রিজ, টেলিভিশনসহ উচ্চ মানের ইলেকট্রনিক পণ্য উৎপাদন হচ্ছে। রাশিয়া এ দেশ থেকে এ সব পণ্য নিতে পারে।

পাশাপাশি ইউ-রাশিয়ান ইকোনমিক কমিশন অঞ্চলে শুল্কমুক্ত পণ্য রপ্তানির ক্ষেত্রেও দেশটির সহযোগিতা চায় বাংলাদেশ। সেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য রাশিয়া। অন্য সদস্য দেশগুলো হচ্ছে আর্মেনিয়া, বেলারুশ কাজাখিস্তান, কিরগিজিস্তান।

প্রাণি সম্পদ খাতেও রাশিয়ার সাহায্য চাইবে বাংলাদেশ। বিশেষ করে ভেটেরিনারি খাতে একটি রোগ নির্ণয় কেন্দ্র বা ল্যাব স্থাপনে কারিগরি, প্রশিক্ষণ, ল্যাব উপকরণ আমদানি ও সংযোজন এবং পরীক্ষা পদ্ধতিতে সরাসরি সাহায্য ও অভিজ্ঞতা বিনিময়ের প্রস্তাবও সভায় করা হবে।
ইআরডি আরও জানায়, কৃষি খাতে রাশিয়ার অভিজ্ঞতা কাজে লাগাতে চায় বাংলাদেশ। এ জন্য চাষে প্রযুক্তি সংযোজন, পণ্য সংরক্ষণ পদ্ধতি, কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ টেকনোলজি বিনিময় এবং কৃষি উৎপাদন বাড়াতে সাহায্য চাওয়া হবে।

বৈঠকে সরকারের ১০০ অর্থনৈতিক অঞ্চল এবং ৩৩টি হাইটেক পার্কে বিনিয়োগ সুবিধা তুলে ধরা হবে। এছাড়াও দেশের তৈরি পোশাক, বস্ত্রখাত, কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, চামড়া, ওষুধ, বিদ্যুৎ ও জ্বালানি এবং অবকাঠামো খাতে রাশিয়া থেকে সরসরি বিনিয়োগের বিষয়েও সহযোগিতা চাওয়া হবে বলে জানিয়েছে ইআরডি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২৯ অপরাহ্ণ | সোমবার, ১৩ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।