রবিবার ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশেদ বিন আমানকে দায়িত্ব পালনে বাধা না দিতে নির্দেশ আইডিআরএ’র

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   272 বার পঠিত

রাশেদ বিন আমানকে দায়িত্ব পালনে বাধা না দিতে নির্দেশ আইডিআরএ’র

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী পদে মীর রাশেদ বিন আমানের দায়িত্ব পালনে কোনরূপ বাধা সৃষ্টি না করতে কোম্পানিটির পরিচালনা পর্ষদকে নির্দেশ দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।  বুধবার (১০ জানুয়ারি) বীমা কোম্পানিটির চেয়ারম্যানসহ সকল পরিচালককে পাঠানো এক চিঠিতে এই নির্দেশ দেয়া হয়েছে।

আইডিআরএ বলছে, মুখ্য নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব পালন করতে না দেয়া আইনসম্মত নয় এবং তা করপোরেট গভর্ন্যান্স নির্দেশিকার পরিপন্থি। তাছাড়া এতে কর্তৃপক্ষের নির্দেশিত চলমান তদন্ত কার্যক্রম বাধাগ্রস্থ করা হচ্ছে বলে মন্তব্য করেছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

এর আগে মঙ্গলবার (৯ জানুয়ারি) আইডিআরএ’কে পাঠানো এক চিঠিতে মীর রাশেদ বিন আমান অভিযোগ করেন- পরিচালনা পর্ষদের পক্ষ থেকে তাকে কোম্পানির অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছে না, তার কক্ষ তালাবদ্ধ রাখা হয়েছে এবং কোম্পানির সফটওয়্যারে তার প্রবেশাধিকার বন্ধ রাখা হয়েছে। ফলে তিনি দায়িত্ব পালন করতে পারছেন না।

মীর রাশেদ বিন আমানের ওই অভিযোগের প্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সোনালী লাইফের চেয়ারম্যানসহ কোম্পানিটির সকল পরিচালককে এই নির্দেশ দিয়েছে।

আইডিআরএ’র চিঠিতে বলা হয়েছে, সোনালী লাইফের বিষয়ে তদন্ত করার জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসী টোধুরী এন্ড কোং-কে নিয়োগ করা হয়েছে। ইতোমধ্যে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। সম্প্রতি কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা অফিসে অনুপস্থিত রয়েছেন মর্মে উল্লেখপূর্বক তদন্ত কার্যক্রম পিছিয়ে দেয়ার জন্য কর্তৃপক্ষ বরাবর পত্র প্রেরণ করেছেন।

অন্যদিকে দায়িত্বরত মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমান একটি পত্র কর্তৃপক্ষ বরাবরে প্রেরণ করে জানিয়েছেন গত ১ জানুয়ারি ২০২৪ তারিখ থেকে পরিচালনা পর্ষদের পক্ষ থেকে তাকে কোম্পানির অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছে না, তার কক্ষ তালাবদ্ধ রাখা হয়েছে এবং কোম্পানির সফটওয়্যারে তার প্রবেশাধিকার বন্ধ রাখা হয়েছে। ফলে তিনি দায়িত্ব পালন করতে পারছেন না।

চিঠিতে বলা হয়েছে, মুখ্য নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব পালন করতে না দেয়া আইনসম্মত নয় এবং তা করপোরেট গভর্ন্যান্স নির্দেশিকার পরিপন্থী। তাছাড়া এতে কর্তৃপক্ষের নির্দেশিত চলমান তদন্ত কার্যক্রম বাধাগ্রস্থ করা হচ্ছে।

এ প্রেক্ষিতে বীমা কোম্পানি ও বীমাগ্রহীতাদের স্বার্থে কর্তৃপক্ষের নির্দেশিত তদন্ত কার্যক্রম যথাসময়ে সম্পন্ন করার লক্ষ্যে বর্তমানে দায়িত্ব পালনরত মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমানকে মুখ্য নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালনের লক্ষ্যে তার দপ্তরে প্রবেশ, প্রয়োজনীয় সফটওয়ারে প্রবেশাধিকার প্রদান এবং তার দায়িত্ব পালনে কোনরূপ বাধা সৃষ্টি না করার জন্য পরিচালনা পর্ষদকে নির্দেশনা প্রদান করা হলো।

একই সাথে কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিরেকে বীমা দাবি নিষ্পত্তি ও কর্মচারীদের বেতন ভাতা প্রদান ব্যতীত অন্য কোন খরচ না করার নির্দেশনা দেয়া হয়েছে আইডিআরএ’র ওই চিঠিতে। চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (আইন) মোহা. আব্দুল মজিদ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11195 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।