বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শহর উন্নয়নে এডিবির ১৫ কোটি ডলার ঋণ

  |   মঙ্গলবার, ০১ অক্টোবর ২০১৯   |   প্রিন্ট   |   459 বার পঠিত

শহর উন্নয়নে এডিবির ১৫ কোটি ডলার ঋণ

ঢাকা এবং খুলনা শহরের অবকাঠামো উন্নয়নে ১৫ কোটি ডলারের ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ অর্থে ঘনবসতিপূর্ণ এ শহরের রাস্তা ও ড্রেন নির্মাণ এবং এ-সংক্রান্ত ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে। মঙ্গলবার এ বিষয়ে সরকারের সঙ্গে সংস্থাটির একটি চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে স্বাক্ষর করেন। দ্বিতীয় সিটি অঞ্চল উন্নয়ন প্রকল্পে এ ঋণ দিচ্ছে এডিবি।

রাজধানীর আগারগাঁওয়ে ইআরডি কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, ঢাকা ও খুলনা সিটি করপোরেশনের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং নগরবাসীর জীবনযাত্রার মান উন্নয়নে সহায়ক হবে এ প্রকল্প। এ ছাড়া বন্যা নিয়ন্ত্রণ এবং পয়ঃব্যবস্থাপনা উন্নয়নেও সহায়ক হবে। সিটি করপোরেশনের সুশাসন পরিস্থিতির উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সমন্বয় ও টেকসই সেবাদান পরিস্থিতির উন্নতি ঘটাবে। একই সঙ্গে সমন্বিত পৌর ব্যবস্থা কাঠামো উন্নয়নের মাধ্যমে সাউথ-অয়েস্ট ইকোনমিক করিডোরের (এসডব্লিউইসি) সঙ্গে যুক্ত হওয়ার প্রস্তুতিও হবে এ প্রকল্পের মাধ্যমে।

প্রকল্পের অধীনে ঢাকা সিটি করপোরেশনের ৩০০ কিলোমিটার রাস্তা এবং ৩০ কিলোমিটার ড্রেন মেরামত করা হবে। একইভাবে খুলনা সিটি করপোরেশনের প্রায় ১২০ কিলোমিটার রাস্তা ও ড্রেন মেরামত করা হবে। এ ছাড়া খুলনায় একটি বর্জ্য প্ল্যান্ট নির্মাণসহ সমন্বিত পয়ঃব্যবস্থাপনায় প্রস্তুতি নিতে সহায়ক হবে।

২২ কোটি ৩০ লাখ ডলারের এ প্রকল্পে এডিবি নিয়মিত ঋণ হিসেবে সাড়ে সাত কোটি ডলার এবং একই পরিমাণ অর্থ রেয়াতি ঋণ হিসেবে দেবে। প্রকল্পের বাকি সাত কোটি ৩০ লাখ ডলার অর্থের জোগান দিচ্ছে সরকার। ২০২৪ সালের জুনে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ অক্টোবর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।