শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ হয়েছে পদ্মা সেতুর পাইল বসানোর কাজ

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ১৫ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   497 বার পঠিত

শেষ হয়েছে পদ্মা সেতুর পাইল বসানোর কাজ

পদ্মা সেতুর পাইল বসানোর কাজ শেষ হয়েছে। রোববার সকালে ২৬ নম্বর পিয়ারের ৭ নম্বর পাইল ড্রাইভের কাজ শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে শেষ হয়। এর মধ্য দিয়ে শেষ হলো এই সেতুর পাইল বসানোর কাজ। প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এই তথ্য নিশ্চিত করেছেন।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন জানান, পদ্মা সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ হবে। এর মধ্যে ২৯৩টির কাজ আগেই সম্পন্ন হয়েছিল। সোমবার শেষ হলো সর্বশেষ পাইল ড্রাইভের কাজ।

সর্বশেষ পাইল ড্রাইভের কাজ শুরুর সময় উপস্থিত ছিলেন- পদ্মা সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী (নদী শাসন) শারফুল ইসলাম সরকার, প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের, সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন, সাদ্দাম হোসেন আজাদ ও ইলিয়াস আহমেদ, উপ-সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম ও রাজু আহমেদ প্রমুখ।

সেতু কর্তৃপক্ষের আশা, এ বছরই পদ্মা সেতুর ২৯৪টি পাইলের ওপর ৪২টি পিয়ারের সবগুলোই তৈরি হয়ে যাবে।

উল্লেখ্য, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩০টি পিলারের কাজ সম্পূর্ণ হয়েছে। স্থায়ী ১২টি ও অস্থায়ী ২টি মিলিয়ে মোট ১৪টি স্প্যান বসেছে। এতে মূল সেতুর ২১০০ মিটার দৃশ্যমান।

অন্যদিকে নদীর দুই পাড়ে থাকা ভায়াডাক্টের ওপর ৭টি করে ১৪টি রেলওয়ে স্প্যান এবং জাজিরা প্রান্তে ২৩৪টি সুপার-টি গার্ডার ও মাওয়া প্রান্তে ২০৪টি সুপার-টি গার্ডার মিলিয়ে মোট ৪৩৮টি সুপার-টি গার্ডার বসবে। এতে মোট রোডওয়ে স্প্যান হবে ৮৩টি। রেলওয়ে গার্ডারের স্প্যান বসেছে ৭টি। তবে, রোডওয়ে সুপার-টি গার্ডারের কোনো স্প্যান এখনও বসানো হয়নি।

৩০ জুন ২০১৯ পর্যন্ত মূল সেতুর বাস্তব কাজের ৮১ শতাংশ, নদী শাসন কাজের ৫৯ শতাংশ এবং প্রকল্পের সার্বিক কাজের ৭১ শতাংশ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৪৪ পূর্বাহ্ণ | সোমবার, ১৫ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।