শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিএসই-৩০ ও সিএসই-৫০ সূচকে সমন্বয়

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   115 বার পঠিত

সিএসই-৩০ ও সিএসই-৫০ সূচকে সমন্বয়

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স ভিত্তিতে সিএসই-৩০ ও সিএসই-৫০ সূচকে সমন্বয় করা হয়েছে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সিএসই-৩০ সূচকে এতে নতুন ৮টি কোম্পানি সূচকে যুক্ত করা হয়েছে। আর তালিকা থেকে ৮টি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। আগামী ১২ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হবে। নতুন করে যুক্ত কোম্পানিগুলোলো হল-বিবিএস ক্যাবলস লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানী, পূবালী ব্যাংক লিমিটড, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড এবং উত্তরা ব্যাংক লিমিটেড ।

সিএসই-৩০ সূচক থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হল- আর্গন ডেনিমস লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স, বাটা সু, বিডি ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, বিএসআরএম স্টিলস্ লিমিটেড, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, ওরিয়ন ফার্মা এবং রতনপুর স্টিল রি-রোলিং মিলস্ লিমিটেড ।

এদিকে, সিএসই-৫০ সূচকে নতুন ৩ টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে, বাদ গেছে সূচকভূক্ত আগের ৩ কোম্পানি। সমন্বয় পরবর্তী সূচক কার্যকরী হবে ১২ সেপ্টেম্বর ২০২১ থেকে। নতুন করে যুক্ত কোম্পানীগুলে হল- ইস্টার্ন ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড এবং রবি অ্যাক্সিয়াটা লিমিটেড। ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানীগুলো হল- বারাকাহ পাওয়ার লিমিটেড, বিডি শিপিং কর্পোরেশন এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

নতুন করে যুক্ত ৩ টি কোম্পানীসহ ৫০টি কোম্পানীর নাম হল- এডভান্সড্ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আল-আরাফাহ ইসলামি ব্যাংক লি:, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লি:, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কো: লি:, ব্যাংক এশিয়া লিমিটেড, বিবিএস ক্যাবলস লি:, বিকন ফার্মাসিউটিক্যালস্ লি:, বেক্সিমকো লি:, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্র্যাক ব্যাংক লি:, ব্রিাটশ অ্যামেরিকান ট্যোবাকো বাংলাদেশ কো: লি:, বিএসআরএম স্টিলস্ লি:, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটিড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, এক্সর্র্পোট-ইমপোর্ট ব্যাংক অব বিডি লি:, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি:, জিপিএইচ ইস্পাত লি:, গ্রামীনফোন লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, আইএফআইসি ব্যাংক লি:, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি:, যমুনা ব্যাংক লি:, যমুনা অয়েল কেম্পানী লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানী লি:, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, লংকাবাংলা ফাইনান্স লি:, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, এমজেএল বাংলাদেশ লি:, ন্যাশনাল ব্যাংক লি:, ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক লি:, ওয়ান ব্যাংক লিমিটেড, ওরিয়ন র্ফামা লি:, পদ্মা ওয়েল কেস্পানী লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, রবি অ্যাক্সিয়াটা লিমিটেড, শাহজিবাজার পাওয়ার কো: লি:, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, সাউথইষ্ট ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, দি একমি ল্যাবরেটরিজ লি:, দি সিটি ব্যাংক লি., দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিউশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লি:, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লি:, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কো: লি: এবং উত্তরা ব্যাংক লিমিটেড।
এখানে উল্লেখযোগ্য যে, সিএসই-৫০ ইনডেক্স-এ অর্ন্তভুক্ত কোম্পানীগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানীগুলোর মূলধনের শতকরা প্রায় ৫৭.৮৪ ভাগ, ফ্রি-ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানীগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা ৬০.৫৮ ভাগ এবং সকল নিবন্ধিত কোম্পানীগুলোর বিগত ০৬ মাসের (৩০ জুন ২০২১ পর্যন্ত) আভারেজ ডেইলি টার্নওভার হল ৫৭.৪৮ ভাগ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:২৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।