শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিটি ব্যাংকের বেতন-ভাতা কমানোর সিদ্ধান্তে কর্মীদের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১২ জুন ২০২০   |   প্রিন্ট   |   382 বার পঠিত

সিটি ব্যাংকের বেতন-ভাতা কমানোর সিদ্ধান্তে কর্মীদের ক্ষোভ

করোনার প্রার্দুভাবে আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে সেরকারি খাতের দ্য সিটি ব্যাংক লিমিটেডের ১৬ শতাংশ বেতন-ভাতা কমানোর সিদ্ধান্তের কারণে ব্যাংকটির কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

ব্যাংক সূত্রে জানা গেছে, সিটি ব্যাংক কর্মীদের বেতন ও অন্যান্য সুবিধা ১৬ শতাংশ কমাবে। এরমধ্যে বেতন কমানো হয়েছে ১০ শতাংশ। আর অন্যান্য সুযোগ-সুবিধা ৬ শতাংশ। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ইনক্রিমেন্ট ও ইনসেনটিভ/পারফরম্যান্স বোনাসও বন্ধ করা হয়েছে। এটি চলতি বছরের জুলাই থেকেই কার্যকর হবে যা ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

বৃহস্পতিবার (১১ জুন) সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসরুর আরেফিন ব্যাংকের অর্ধশত জ্যেষ্ঠ কর্মীকে ডেকে বেতন কমানোর ঘোষণা দিয়েছেন। এ খবর ছড়িয়ে পড়ায় ব্যাংকের সর্বস্তরের কর্মীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন বলেন, করোনার কারণে এখন নতুন কোনো ব্যবসা নেই। অন্যদিকে সব ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনায় আয় কমে গেছে। ব্যয় বেড়ে ৬৬ শতাংশে দাঁড়িয়েছে। ১০০ টাকার আয়ে ৬৬ টাকা ব্যয় করতে হচ্ছে। এখন ব্যাংক বাঁচাতে ব্যয় কমানো ছাড়া উপায় নেই। এসব বিবেচনায় কর্মীদের চাকরি থেকে ছাঁটাই না করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ২২ জুন পর্ষদ সভায় এটি চূড়ান্ত হবে।

তিনি বলেন, কর্মীদের আগামী বছরের পারফরম্যান্স বোনাস ও ইনক্রিমেন্ট বাতিল করা হয়েছে। কর্মীদের বেতন কমেছে মূলত ১০ শতাংশ। তবে ৩০ হাজার টাকার নিচে বেতন পায় এমন কর্মীর বেতন- বোনাস কমবে না বলে জানান তিনি।

এদিকে ব্যাংকের একাধিক কর্মকর্তা জানান, প্রতিবছর শত শত কোটি টাকা আয় করে সিটি ব্যাংক। এখন মাহামরি চলছে, এটা বাংলাদেশে নয় বিশ্বব্যাপী সমস্যা। এ সময়ে কর্মীদের বেতন কমানো তাদের উপর বাড়তি চাপ ছাড়া আর কিছুই না। কারণ দিন দিন জীবনযাত্রার ব্যয় বাড়ছে। এখন বেতন কমলে চাকরি ছাড়তে হবে বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান অনেকে।

সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সারের এজেন্ডা বাস্তবায়নে কর্মীদের কথা চিন্তা না করেই এমডি মাসরুর আরেফিন এ সিদ্ধান্ত নিয়েছেন বলে ক্ষোভ প্রকাশ করেছেন ঊর্ধ্বতন বেশ কয়েকজন কর্মকর্তা।

ব্যাংক সূত্রে জানা গেছে, ব্যাংকে কর্মরত রয়েছেন সাড়ে চার হাজার কর্মকর্তা-কর্মচারী। যাদের বেতন-ভাতা প্রদানে সিটি ব্যাংকের বছরে ব্যয় হয় প্রায় সাড়ে ৫০০ কোটি টাকা। চলতি বছরের জুন মাস থেকে বেতন-ভাতা প্রায় ১৬ শতাংশ কমানো হলে বছরে খরচ কমে যাবে ১০০ কোটি টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:২৭ অপরাহ্ণ | শুক্রবার, ১২ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11193 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।