শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমিত পরিসরে বীমা কোম্পানি খোলার দাবি বিআইএ’র

বিবিএ নিউজ.নেট   |   শনিবার, ০৩ জুলাই ২০২১   |   প্রিন্ট   |   219 বার পঠিত

সীমিত পরিসরে বীমা কোম্পানি খোলার দাবি বিআইএ’র

বীমা কোম্পানিগুলোর প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা স্বাস্থ্যবিধি মেনে সীমিত জনবল দিয়ে সীমিত সময়ের জন্য খোলা রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসাসিয়েশন (বিআইএ)। দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার স্বার্থে বিশেষ করে ব্যাংকের এলসি খোলার প্রয়োজনকে সামনে রেখে এই দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) এ সংক্রান্ত একটি চিঠি বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র কাছে পাঠিয়েছে বীমা মালিকদের এই সংগঠন। চিঠিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য জারি করা বাংলাদেশ ব্যাংকের দু’টি সার্কুলারের বরাত দিয়েছে বিআইএ।

সংগঠনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, করোনা ভাইরাসজনিত রোগ সংক্রমণ প্রতিরোধের জন্য সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধ চলাকালীন সময়ে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকসমূহের ক্ষেত্রে ব্যাংক ব্যবস্থাপনা বিবেচনায় প্রতিটি জেলা সদরে একটি শাখা এবং উপজেলায় একটি করে শাখা খোলা রাখা হবে।

অন্যান্য সকল ব্যাংকের ক্ষেত্রে প্রতিটি জেলা সদরে একটি শাখা এবং জেলা সদরের বাইরে ব্যাংক ব্যবস্থাপনা বিবেচনায় দুইটি শাখা খোলা রাখা যাবে বলে উক্ত সার্কুলারে বলা হয়েছে। ব্যাংকের প্রিন্সিপাল বা প্রধান শাখা এবং সকল বৈদেশিক বাণিজ্য শাখা সীমিতসংখ্যক অত্যাবশ্যকীয় লোকবলের মাধ্যমে খোলা রাখা হবে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারদ্বয় অনুসারে, সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) এবং রোববার বাদে সপ্তাহের অন্যান্য দিন সীমিত সময়ের জন্য এসব কার্যক্রম সম্পাদিত হবে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে গত ৩০ জুন মন্ত্রিপরিষদ বিভাগের চিঠি বরাতে বাংলাদেশ ব্যাংক সার্কুলার দু’টি জারি করেছে।

বিআইএ বলছে, দেশের আমদানি ও রপ্তানি বাণিজ্য চালু রাখার জন্য ব্যাংকসমূহের নৌ (কার্গো) কভার নোট এবং পলিসির বিশেষ প্রয়োজন হবে। বিধায় নন-লাইফ বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা কার্যালয় খোলা রাখা আবশ্যক। এছাড়া লাইফ বীমা কোম্পানিগুলোর প্রধান কার্যালয় বন্ধ থাকলে মৃত্যুদাবি মেয়াদোত্তীর্ণ দাবি ও স্বাস্থ্যবীমা সেবা প্রদানে অসুবিধার সৃষ্টি হবে।

এ অবস্থায় বাংলাদেশ ব্যাংকের সার্কুলার বিবেচনায় নিয়ে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার স্বার্থে বিশেষ করে ব্যাংকের এলসি খোলার প্রয়োজনে সকল বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা স্বাস্থ্যবিধি মেনে সীমিত জনবল দিয়ে সীমিত সময়ের জন্য খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছে বিআইএ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৫৫ অপরাহ্ণ | শনিবার, ০৩ জুলাই ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।