বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক পতন অব্যাহত, লেনদেন ৩০০ কোটির নিচে

  |   মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   70 বার পঠিত

সূচক পতন অব্যাহত, লেনদেন ৩০০ কোটির নিচে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবারও (২৮ মার্চ) দরপতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে রজমানের প্রথম দুই কর্মদিবস পুঁজিবাজারে টানা দরপতন হলো। এর আগে গত বৃহস্পতিবার (২৩ মার্চ) দেশের পুঁজিবাজারে উত্থান হয়েছিল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আরও দরপতন হতে পারে এই ভয়ে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে বেশিরভাগ কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসে আটকা পড়েছে। সব মিলে আস্থা ও তারল্য সংকটের কারণে ঘুরে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার।

ডিএসইর তথ্য মতে, আজ (মঙ্গলবার) সকাল ১০টা থেকে শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপের মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। এই চাপ অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। অবস্থা এমন হয়েছে যে, দেড় শতাধিক কোম্পানির শেয়ার কেনার কোনো ক্রেতাই খুঁজে পাওয়া যায়নি।

ফলে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ডিএসইতে মোট ৪ কোটি ২৬ লাখ ৪৫ হাজার ৮১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এতে লেনদেন হয়েছে ২৭২ কোটি ৫ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কমে ৩শ কোটির নিচে অবস্থান করছে।
এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ৮৩ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪ দশমিক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৫ পয়েন্টে। আর ডিএসই ৩০ সূচক ৪ দশমিক ৭০ পয়েন্ট কমে ২ হাজার ২১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ২৮৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৮টি কোম্পানির। দাম কমেছে ৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে আরডি ফুড, জেনেক্স ইনফোসিস, রূপালি লাইফ, বাংলাদেশ শিপিং করপোরেশন, শাইনপুকুর সিরামিক, আলহাজ টেক্সটাইল লিমিটেড ও আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট কমে ১৮ হাজার ২৭৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ৩৪টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টির। দিন শেষে সিএসইতে ৪ কোটি ২২ লাখ ৫২ হাজার ৯৮২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ১৯ লাখ ১৫ হাজার ৯৭৮ টাকার শেয়ার ও ইউনিট।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।