শনিবার ২৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক বাড়লেও লেনদেন কমেছে

  |   সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   10 বার পঠিত

সূচক বাড়লেও লেনদেন কমেছে

আজ ২৩ সেপ্টেম্বর সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পতনে লেনদেন শুরু হলেও কিছুক্ষণ পরেই সূচকের তীর উপরের দিকে উঠতে থাকে। এরপর সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিনশেষে সূচক বাড়লে টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ২৩ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৪ শতাংশ বা ২৫.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৬০.৩৯ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৩.৮২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৯৬.৯৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২ টির, কমেছে ২৩৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.১৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ২২ কোটি ৩১ লাখ ৫ হাজার ৩৪০ টি শেয়ার ১ লাখ ৭৮ হাজার ৫৯৮ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৭৪ কোটি ৩৮ লাখ ৮৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২২ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০০ শতাংশ বা ০.২৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৭৩৪.৯৭ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৬৩.৪৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১১.৬৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৯৪.৮০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৪০০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১০৯ টির, কমেছে ২৩৩ টির এবং অপরিবর্তিত রয় ৫৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৭.৭৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়।

গত কার্যদিবসে ডিএসইতে ২০ কোটি ৩৮ লাখ ৮ হাজার ২১১ টি শেয়ার ১ লাখ ৮৫ হাজার ৭৩০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৭৫ কোটি ৭৩ লাখ ১৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৩৪ লাখ ৩৫ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০১ শতাংশ বা ২.০৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ১৮৬.৮০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৩০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮ টির, কমেছে ১৩৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১৭ লাখ ৭৮ হাজার ৭০৪ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫৪ অপরাহ্ণ | সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।